Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » নারী ও শিশু 

যৌন কর্মীদের সাংবিধানিক স্বীকৃতির দাবি

যৌন কর্মীদের সাংবিধানিক স্বীকৃতির দাবি
ফাইল ছবি
প্রতিবেদক ২৩ মার্চ ২০১৬, ৫:৫১ অপরাহ্ন Print

ঢাকা: যৌন কর্মীদের সাংবিধানিক স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েছে সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক। একই সঙ্গে যৌন কর্মীদের উপর পুলিশি বা সামাজিক নির্যাতন বন্ধেরও আহ্বান জানায় সংগঠনটি।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগ-রুনী মিলনায়তনে সাউথ এশিয়ান উইমেন ফান্ড ও সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক শাহনাজ বেগম বলেন, সমাজের প্রতিটি জায়গায় যৌন কর্মীরা নির্যাতনের শিকার। এমনকি এদের রাষ্ট্রীয় কোন স্বীকৃতি নেই।

তিনি বলেন, দেশের সকল পেশার সাংবিধানিক স্বীকৃতি রয়েছে। কিন্তু বাংলাদেশের সংবিধানে যৌন কর্মীরা বৈধ না অবৈধ তার কোন উল্লেখ নেই। এর ফলে প্রাচীন এ পেশার সাথে জড়িতরা দেশের নাগিরিক হিসাবে তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

শুধু নির্বাচনের সময় যৌন কর্মীদের এ দেশের নাগরিক ভাবা হয় এমন অভিযোগ করে তিনি আরও বলেন, দেশে যখন নির্বাচন আসে তখনই নেতারা আমাদের কাছে যান। আশার বাণী শোনান। কিন্তু নির্বাচনের পর তারা আর আমাদের খোঁজ রাখেন না।

যৌন কর্মীদের সাধারণ মানুষের মত অধিকার দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা সমাজের কাছে ধিকৃত। কিন্তু আমরা চুরি করে খাচ্ছি না। সমাজে আমরা বা আমাদের পরিবারের কারও সম্মান নেই। আমাদের দেখলে সবাই খারাপ কথা বলে। সর্বোপরি সমাজের সবার দৃষ্টিভঙ্গি বদলানোর দরকার।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্কের সহ সম্পাদিকা ফরিদা পারভীন, ট্রেজারার বাধন আক্তার লিলি, সাউথ এশিয়ান উইমেন ফান্ডের কো অর্ডিনেটর শাফিয়া আরিফিন প্রমুখ।

ব্রেকিংনিউজ/এএন/এসআই



আপনার মন্তব্য

নারী ও শিশু বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং