Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » তথ্য ও প্রযুক্তি 

তানভীর প্রসঙ্গে আইসিটি বিভাগের সতর্ক বার্তা

তানভীর প্রসঙ্গে আইসিটি বিভাগের সতর্ক বার্তা
প্রতিবেদক ১৪ মার্চ ২০১৬, ৪:৩৩ অপরাহ্ন Print

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ‘সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট’ হিসেবে পরিচয় দিয়ে পর্যালোচনায় অংশ নেয়া তানভীর জোহা ওরফে তানভীর হাসান জোহা সম্পর্কে সর্তক করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

তানভীর জোহার সঙ্গে সরকারের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই উল্লেখ করে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে সবাইকে সর্বোচ্চ সর্তকতা ও সচেতনতা অবলম্বনে আইসিটি বিভাগ অনুরোধ জানিয়েছে।

আইসিটি বিভাগের একজন কর্মকর্তা বলেন, তানভীর জোহা বিভিন্ন সময়ে মিডিয়ায় টকশো-আলোচনায় নিজেকে আইসিটি বিভাগের স্পেশালিস্ট দাবি করে রিজার্ভ চুরির বিষয়ে বিভিন্ন বক্তব্য প্রদান করছেন। তিনি গত বছরে শেষ হওয়া সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস প্রোগামে সংযুক্ত ছিলেন। এরপর থেকে তার সঙ্গে আর কোনো সম্পৃক্ততা নেই।

সোমবার আইসিটি বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকিংয়ের মাধ্যমে প্রায় ৮১ মিলিয়ন মার্কিন ডলার পাচার করা হয়েছে মর্মে প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ায় সংবাদ প্রচারিত হয়েছে।

‘এই ঘটনা পরবর্তী পরিস্থিতিতে প্রকাশিত ও প্রচারিত কিছু সংবাদ সরকারের আইসিটি বিভাগের গোচরীভূত হয়েছে, যাতে তানভীর জোহা/তানভীর হাসান জোহা নামক অনভিপ্রেত এক ব্যক্তিকে আইসিটি বিভাগের কর্মকর্তা বলে অভিহিত করা হচ্ছে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের আইসিটি বিভাগ এ ঘটনাকে খুবই উদ্বেগজনক হিসেবে বিবেচনা করছে এবং এ বিষয়ে আইসিটি বিভাগ সংশ্লিষ্ট সবাইকে সঠিক ও অর্থবহ তথ্য প্রদান করা যুক্তিসঙ্গত বলে মনে করছে।

‘প্রকৃতপক্ষে, এই অর্থ-পাচার/হ্যাকিংয়ের ঘটনা অনুসন্ধানে আইসিটি বিভাগে কোনো তদন্ত কমিটি গঠিত হয়নি। এমনকি কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবেও আইসিটি বিভাগ কোনো অনুসন্ধান কার্যক্রমে জড়িত নয়।’

এতে আরও বলা হয়, তানভীর জোহা/তানভীর হাসান জোহা নামের কোনো ব্যক্তির সঙ্গে আইসিটি বিভাগের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই এবং আইসিটি বিভাগের সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট বা সাইবার সিকিউরিটি ফোকাল পয়েন্ট বা সাইবার নিরাপত্তা বিভাগের ডিরেক্টর (অপারেশন) হিসেবেও কর্মরত নন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ধরনের সংবাদে আইসিটি বিভাগ বিস্মিত। এই নামের কোনো ব্যক্তির কর্মকাণ্ড দ্বারা কোনো মহল বা প্রতিষ্ঠান প্রভাবিত বা প্ররোচিত বা প্রতারিত হলে তার দায়দায়িত্ব আইসিটি বিভাগ বহন করবে না।

‘রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এ বিষয়ে সবাইকে সর্বোচ্চ সর্তকতা ও সচেতনতা অবলম্বনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছে।’

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

তথ্য ও প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং