Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » তথ্য ও প্রযুক্তি 

শিবা আয়াদুরাই ই-মেল উদ্ভাবক, টমিলসন নয়!

শিবা আয়াদুরাই ই-মেল উদ্ভাবক, টমিলসন নয়!
তথ্য ও প্রযুক্তি ডেস্ক ০৮ মার্চ ২০১৬, ১১:১৯ পূর্বাহ্ন Print

ভারত: যুক্তরাষ্ট্রের কম্পিউটার বিজ্ঞানী রেমন্ড টমিলসন ই-মেলের উদ্ভাবক বলায় বেজায় খেপেছেন আসল ই-মেলের উদ্ভাবক ভারতীয় কম্পিউটার বিজ্ঞানী শিবা আয়াদুরাই। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের বাসিন্দা শিবা আয়াদুরাই হচ্ছেন ই-মেল উদ্ভাবক। এ নিয়ে তিনি যুক্তরাষ্ট্র সরকারের একাধিক পুরস্কার পেয়েছেন। তবে কীভাবে বিশ্ববাসী রেমন্ড টমিলসন মৃত্যুর সময় ই-মেল উদ্ভাবক হিসেবে স্বীকৃতি পান। সে প্রশ্ন শিবা আয়াদুরাইয়ের। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রসঙ্গত, ই-মেলে অ্যাট রেট অব সাইনের প্রচলন করার কারণে রেমন্ড টমিলসনকে এর উদ্ভাবক বলা হয়। গুগলের মত তথ্যপ্রযুক্তি জায়ান্ট রেমন্ড টমিলসনের মৃত্যুতে এসব বলে তাকে ই-মেলের উদ্ভাবক বানিয়ে দেয়।

আসলে ই-মেলের উদ্ভাবক হচ্ছে মুম্বাইয়ে জন্ম নেয়া শিবা আয়াদুরাই। ৭ বছর বয়সে শিবা আয়াদুরাই পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্র চলে যান। সেখানে মাত্র ১৪ বছর বয়সে ই-মেল উদ্ভাবন করেন শিবা আয়াদুরাই। কিন্তু তার গায়ের চামড়া কালো ও ভারতীয় হওয়ায় তাকে ই-মেলের উদ্ভাবক বলা হচ্ছে না। সত্যটা একদিন প্রকাশ হবেই। এক টুইট বার্তায় শিবা আয়াদুরাই এসব বলেন। তার এই টুইটে অনেকে সমর্থন করেন। অনেকে তাকে সান্ত্বনা দেন।

শিবা আয়াদুরাই সম্পর্কে জানেন নোয়াম চমস্কি। তার প্রতিটি কাজের সঙ্গে পরিচিত এই লেখক, দার্শনিক। তিনি বলেন, আমি ই-মেলের উদ্ভাবক হিসেবে শিবাকেই সমর্থন জানিয়ে যাব। ভারত থেকে আসা এই কালো অভিবাসীই ই-মেল উদ্ভাবন করেছেন।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

তথ্য ও প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং