Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » খেলাধুলা 

বছরের শুরুটাই শুধু ক্যারিবীয়ান ক্রিকেটের!

বছরের শুরুটাই শুধু ক্যারিবীয়ান ক্রিকেটের!
খেলাধুলা ডেস্ক ০৪ এপ্রিল ২০১৬, ২:০৭ অপরাহ্ন Print

ঢাকা: ক্রিকেট ইতিহাসে ওয়েস্ট ইন্ডিজের সাফল্য অন্য যে কোনো সময়ের চেয়ে সাম্প্রতিক সময়ের জয়ের পাল্লাটা অনেক ভারী। বলা যায় ক্যারিবীয়ান ক্রিকেটের এক সোনালী অধ্যায় রচিত হয়েছে এ বছর। কেননা বছরের শুরুটা হয়েছিল আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসরের ফাইনালে ফেভারিট ভারতকে ৫ উইকেটে হারিয়ে ।যার ফলে প্রথমবারের মতো যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে মেয়েদের ফাইনালে গতকাল দুপুরে টানা তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে রীতিমতো উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয় ক্যারিবীয় নারীরা। ঘণ্টা পাঁচেকের ব্যবধানে কলকাতার ইডেন গার্ডেনসে গেইলদের আগে মাঠে নেমে স্টাফানি টেইলররা অস্ট্রেলিয়াকে ৯ উইকেটে হারিয়ে শিরোপা নিশ্চিত করে। প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৪৮ রান করে অস্ট্রেলিয়ার নারীরা। জবাবে সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ব্যাট হাতে ক্রিজে আসেন হ্যালেই ম্যাথুস ও স্টাফানি টেইলর। মাত্র ২ উইকেট হারিয়ে ৩ বল হাতে থাকতে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ নারী দল।

দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির বিশ্ব শিরোপা ঘরে নিল ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ সালের পর আবারো এই শিরোপার স্বাদ নিল ক্যারিবীয়রা। ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে মাতে ড্যারেন স্যামির দল।

গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় কলকাতার ইডেন গার্ডেনসে শুরু হয় ক্যারিবীয়-ইংলিশদের মহারণের ম্যাচটি। টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের দলপতি ড্যারেন স্যামি। শিরোপা নির্ধারণী ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেটে ১৫৫ রানের লড়াকু পুঁজি দাঁড় করায় মরগান-বাহিনী। শুরুতে বিপাকে পড়া ইংলিশদের হয়ে দারুণ অর্ধশতক হাঁকান জো রুট। ১৫৬ রানের টার্গেটে শুরুতে বিপাকে পড়ে ক্যারিবীয়রাও। তবে, মারলন স্যামুয়েলসের অপরাজিত ৮৫ রানের দুর্দান্ত ইনিংসে আর ব্রাথওয়েইটের ঝড়ো ইনিংসে ১৯.৪ ওভারে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

অভিযানের শুরুটা হয়েছিল বাংলাদেশের শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম থেকে আর শেষ হয় কলকাতার ইডেন গার্ডেনসে ক্যারিবীয়দের ইংলিশ বধের মাধ্যমে ।

এরফলে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোড দাবি করতেই পারে বছরটি শুধু তাদের । টি-টোয়েন্টি নারী বিশ্বকাপের শিরোপাও জেতে ওয়েস্ট ইনিডজের নারীরা। ফলে, ভারতের মাটিতে অনুষ্ঠিত আইসিসির এই মেগা উভেন্টের দুটি শিরোপাই ঘরে নিল ক্যারিবীয়রা।

ব্রেকিংনিউজ/এসএইচ



আপনার মন্তব্য

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং