Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » খেলাধুলা 

রাতে রিয়াল-বার্সার ধ্রুপদি লড়াই

রাতে রিয়াল-বার্সার ধ্রুপদি লড়াই
খেলাধুলা ডেস্ক ০২ এপ্রিল ২০১৬, ২:৫৬ অপরাহ্ন Print

ঢাকা: ইউরোপের ফুটবল অঙ্গনের সবচেয়ে আকর্ষণীয় লড়াই হলো স্পেনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার দ্বৈরথ। বিশ্ব ফুটবলে যা পরিচিত 'এল ক্লাসিকো' নামে। ইউরোপের সবচেয়ে সফল দুইটি ক্লাবও রিয়াল-বার্সা। এল ক্লাসিকো মানেই তো চরম উত্তেজনার। মর্যাদার লড়াইয়ে জিততে মরিয়া দু’দলই।

শনিবার রাত সাড়ে ১২টায় এল ক্লাসিকোর লড়াইয়ে ন্যু ক্যাম্পে রিয়ালকে স্বাগত জানাবে বার্সা। এবারের লড়াইটা রিয়ালের প্রতিশোধের নাকি বার্সার আবেগের?

গত বছরের নভেম্বরে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বার্সার কাছে ৪-০ ব্যবধানে হেরে যায় রিয়াল। এর জন্য কত গঞ্জনাই তো সহ্য করতে হয়েছে তাদের। তৎকালীন কোচ রাফায়েল বেনিতেজকে তো বিদায় নিতে হয়েছিল। প্রতিশোধের মিশনে রোনালদো-বেলরা এবার খেলতে নামবেন নতুন গুরু জিনেদিন জিদানের অধীনে। তাই কোচ হিসেবে ফরাসি এই কিংবদন্তির জন্য এটাই প্রথম এল ক্লাসিকো।

নিজের প্রথম মর্যাদার লড়াইটা রাঙিয়ে রাখতে চাইবেন জিদান, এটা বলার অপেক্ষা রাখে না। সেজন্য শিষ্যদের ভালোভাবেই প্রস্তুত করে রেখেছেন তিনি! তা ছাড়া রিয়ালের কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর জিদানের অধীনে ১৪ ম্যাচের মধ্যে ১১টিতে জিতেছে রিয়াল। এই পরিসংখ্যানও লস ব্লাঙ্কসদের অনুপ্রেরণার পাথেয় হতে পারে। তবে কেউ কেউ মনে করছেন, এই এল ক্লাসিকো জিদানের কোচিং ক্যারিয়ারটা নির্ধারণ করতে পারে?

অপরদিকে, বার্সা শিবির ভাসছে আবেগের জোয়ারে। সপ্তাহ খানেক আগে তারা হারিয়ে ফেলেছে শুভাকাঙ্ক্ষী ইয়োহান ক্রুইফকে। সুখে-দুঃখে যদি বার্সার পাশে থাকতেন। ফুসফুসের ক্যানসারের সঙ্গে লড়াইয়ে হার মেনে গত ২৪ মার্চ পৃথিবী ছেড়ে চলে গেছেন ইয়োহান ক্রুইফ। সদ্য প্রয়াত এই ডাচ কিংবদন্তির জন্য মেসি-নেইমার-ইনিয়েস্তাদের কাছে এবারের এল ক্লাসিকোটা আবেগের। সেই আবেগের বহিঃপ্রকাশ করতে ইতোমধ্যে প্রস্তুতি নিচ্ছে কাতালানরা। ক্রুইফের অবদানকে সম্মান জানিয়ে এল ক্লাসিকোতে মেসি-নেইমাররা খেলতে নামবেন ‘গ্রাসিয়াস ইয়োহান’ লেখা জার্সি গায়ে জড়িয়ে। বাংলায় যার অর্থ দাঁড়ায় ‘ধন্যবাদ ইয়োহান’।

বার্সার এই কিংবদন্তির জন্যই এবারের এল ক্লাসিকোটা জিততে মরিয়া লুইস এনরিকের শিষ্যরা। বার্সার অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা যেমন বলেন, ‘ক্রুইফের প্রতি সম্মান জানাতেই এল ক্লাসিকো জিততে চাই। সত্যিকারার্থে তিনি আমাদের জন্য যা রেখে গেছেন, তার জন্য এটাই হবে যথাযোগ্য সম্মান প্রদশর্নের বড় মাধ্যম। আমি আশাবাদী আমরা ম্যাচটি জিততে পারব।’

পাশাপাশি রিয়ালের অধিনায়ক সার্জিও রামোসও ন্যু ক্যাম্পে বার্সার বিপক্ষে ‘প্রতিশোধ’ নেয়ার হুঙ্কার দিলেন। বললেন, ‘প্রথম ক্লাসিকোর ফলটা ছিল বাজে। তবে ফুটবল আপনাকে প্রতিশোধ নেওয়ার সুযোগ করে দেয়। শনিবার আমাদের সামনে থাকছে এমন সুযোগই। আমরা জানি, বার্সার বিপক্ষে আমাদের ভালো ফুটবল খেলতে হবে। আমাদের বর্তমান দলটি বেশ শক্তিশালী। দলের সবার ইতিবাচক মানসিকতা রয়েছে। লক্ষ্য থাকবে জয় নিয়ে মাঠ ছাড়ার।’

আলো থাকছে গত অনেক বছর ধরেই রিয়াল-বার্সেলোনা ম্যাচের প্রধান আকর্ষণ মেসি-রোনালদো দ্বৈরথেও। দুই দলের দুই মহাতারকার দুজনেই আছেন দারুণ ছন্দে। ঘরের মাঠে বার্সেলোনার সবশেষ ৬টি ম্যাচে ৮ গোল করেন আর্জেন্টাইন জাদুকর মেসি। অন্যদিকে কাম্প ন্যুতে খেলা ৮ ম্যাচে ৯বার জাল খুঁজে পান পর্তুগালের অধিনায়ক রোনালদো।

মেসির জন্য এই ম্যাচে আছে বাড়তি একটি অনুপ্রেরণা। আর্জেন্টিনার হয়ে সবশেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে পাওয়া একটি গোলে দেশের হয়ে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টিনা অধিনায়ক। আর এখন তার সামনে ক্লাব ও দেশ মিলিয়ে ৫০০ গোলের মাইলফলক ছোঁয়ার হাতছানি। একটি গোল পেলেই এই কীর্তি গড়ে ফেলবেন তিনি।

সাম্প্রতিক ছন্দের বিচারে মেসি-রোনালদো যেমন সমানে সমান এগিয়ে চলেছেন, রিয়াল আর বার্সেলোনার অবস্থা কিন্তু মোটেই তেমন নয়। ৩০ রাউন্ড শেষে ৭৬ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে আছে বার্সেলোনা। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে লুইস এনরিকের দল। দ্বিতীয় স্থানে আতলেতিকোর পয়েন্ট ৬৭।

মুখোমুখি লড়াইয়ের সাম্প্রতিক পরিসংখ্যানও বার্সেলোনার পক্ষেই কথা বলে। সবশেষ ছয়টি ক্লাসিকোর চারটিতেই জয় পায় তারা। অন্যদিকে বার্সেলোনার মাঠে সবশেষ সাত ম্যাচের একটিতেই কেবল জয় পেয়েছে রিয়াল। ২-১ গোলের সেই জয়টি ২০১২ সালের এপ্রিলে।

শুধু প্রতিযোগিতামূলক ম্যাচে রিয়াল-বার্সা:

ম্যাচ                                 ২৩০

রিয়াল মাদ্রিদের জয়            ৯২
বার্সেলোনার জয়                 ৯০
ড্র                                      ৪৮

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং