Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অনুসন্ধান 

নগরবাসীর মনোবৈকল্য বাড়াচ্ছে যানজট

নগরবাসীর মনোবৈকল্য বাড়াচ্ছে যানজট
ছবি: ব্রেকিংনিউজ
মহিউদ্দিন আহমেদ ০৭ সেপ্টেম্বর ২০১৫, ১২:১৯ অপরাহ্ন Print

ঢাকা: আজকাল একটি অভিযোগ প্রায়ই শোনা যায়। নগরবাসীর মন থেকে মানবিকতা অনেক কমে গেছে। কিন্তু এর পিছনে অনেক কারণের মধ্যে যে একটি কারণ বেশ শক্তিশালী অনুঘটক হিসেবে কাজ করছে তার খবর অনেকেরই অজানা। সেটি হচ্ছে রাজধানীজুড়ে নিত্য ঘটে চলা অসহনীয় যানজট। আপনি জেনে অবাক হবেন, এই যানজট একদিকে যেমন রাজধানীবাসীর জীবনী শক্তিকে ধীরে ধীরে নিঃশেষ করে দিচ্ছে, অন্যদিকে নাগরিকদের মানসিক সমস্যাকেও বাড়িয়ে তুলছে।

প্রতিনিয়ত যানজটের মুখোমুখি হয়ে নগরবাসীর মধ্যে বাড়ছে হতাশা, কমছে ধৈর্য্য। একই সাথে যানজটে নাকাল নগরবাসীর সহনশীলতাও কমেছে আশংকাজনক হারে। অল্পতেই রেগে গিয়ে নিজের অজান্তেই দুর্ব্যাবহার করছে সহ-যাত্রীর সঙ্গে। মেজাজ খিটখিটে হয়ে যাচ্ছে। কমে যাচ্ছে কর্মোদ্যম। ফলে সামগ্রিকভাবে নাগরিকদের কাছ থেকে সঠিক কর্মঘণ্টা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে দেশ। আর এ সবকিছুই ঘটছে অসহনীয় যানজটে আটকে থেকে ধীরে ধীরে ঘটে চলা নাগরিকদের মনোবৈকল্যের কারণে।

শুধু রাজধানীতে নাগরিকদের সক্রিয় কর্মঘণ্টার (প্রাইম টাইম/পিক আওয়ার) প্রায় ২০-৪০ শতাংশ নষ্ট হয় এই যানজটে। আর বাকি যে ৬০ শতাংশ থাকে তার উপরও প্রভাব থাকে ওই যানজটের। নগরবাসীর পারিবারিক জীবনেও এখন প্রভাব বিস্তার করতে শুরু করেছে যানজট। পরিবাবের সদস্যদের অগ্রাধিকারের ভিত্তিতে এখন বসবাসের জন্য বাসা পর্যন্ত নির্বাচন করতে হচ্ছে নগরবাসীকে। সেক্ষেত্রে প্রথমেই অগ্রাধিকার পায় বাচ্চারা। বাচ্চাদের স্কুলের কাছে বাসা নিচ্ছেন রাজধানীতে বসবাসকারী লোকজন। আর বাচ্চা না থাকলে অগ্রাধিকার পাচ্ছে কর্মজীবি স্ত্রী’রা। স্ত্রীর কর্মক্ষেত্রের কাছেই বাসা নেয়ার চেষ্টা থাকে গৃহকর্তার। এভাবেই চতুর্মুখী চাপে জীবনধারণ করতে হচ্ছে নগরবাসীকে। আর এইসব সমস্যার মূলে জায়গা করে নিতে সক্ষম হয়েছে রাজধানীর যানজট।

যানজটের মানসিক প্রভাব সম্পর্কে জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও সাইকোথেরাপিস্ট ডা. সুলতানা আলগিন ব্রেকিংনিউজকে বলেন, দীর্ঘ সময় যানজটে আটকে থাকলে মস্তিষ্কে এর বিরুপ প্রভাব পড়ে। নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌছানোর দুশ্চিন্তায় অনেকের উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। এছাড়াও যানজটে আটকে বমিভাব, মাথাব্যথা, অস্বস্তিবোধ ইত্যাদি দেখা দেয়। শিশুদের মেজাজ খিটখিটে হতে পারে যানজটে, যা পরবর্তিতে মনোরোগের কারণ হয়ে দাঁড়ায়।

ব্রেকিংনিউজ/এমএএস



আপনার মন্তব্য

অনুসন্ধান বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং