Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ২ ধূমকেতু

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ২ ধূমকেতু
বিজ্ঞানবিশ্ব ডেস্ক ২৭ ফেব্রুয়ারী ২০১৬, ৮:১৪ অপরাহ্ন Print

ঢাকা: পৃথিবীর দিকে ঘণ্টায় প্রায় সাড়ে ৫০ হাজার কিলোমিটার গতিতে ধেয়ে আসছে দৈত্যাকৃতির ২টি ধূমকেতু।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর অভিমুখে ২টি ধূমকেতু আসার এমন ঘটনা কখনও অতীতে ঘটেছে বলে জানা নেই তাদের।

একটা পৃথিবীর ঘাড়ের কাছে এসে পড়বে মার্চের ২১ তারিখে। অন্যটি পৃথিবীর গাঁ ঘেষে বেরিয়ে যাবে তার পরের দিনই-২২ মার্চ। গত ২৫০ বছরে আর কোনও ধূমকেতু আমাদের এতটা কাছে এসে পড়েনি।

একটা ধূমকেতুর নাম- ‘252P/LINEAR 12’। আর, দ্বিতীয়টির নাম-‘P/2016-BA-14’।

দু’টো ধূমকেতুই আসছে অনেক অনেক দূর থেকে। আমাদের এই সৌরমণ্ডলের একেবারে শেষ প্রান্তে থাকা 'উরট ক্লাউড'-ই তাদের জন্মস্থান। প্রথমে যে ধূমকেতুটি পৃথিবীর ঘাড়ের কাছে এসে পড়বে, সেই ‘252P/LINEAR 12’ মার্চের ২১ তারিখে পৃথিবী থেকে থাকবে ৩২ লক্ষ ৯০ হাজার মাইল বা, ৫৩ লক্ষ কিলোমিটার দূরে। কার্যত, একটি বিরল মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে মার্চের ২১ ও ২২ তারিখে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, পৃথিবী থেকে তার একমাত্র উপগ্রহ চাঁদের দূরত্ব যতটা, তার চেয়ে ১৪ গুন দূরে থাকবে ‘252P/LINEAR 12’ ধূমকেতুটি। কিন্তু, তার পিছু পিছুই ধেয়ে আসছে আরও একটি ধূমকেতু। যার নাম- ‘P/2016-BA-14’। দ্বিতীয়টি যে প্রথম ধূমকেতুটির দোসর, তা আগে বুঝে উঠতে পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা।

তারা ভেবেছিলেন, ওই মহাজাগতিক বস্তুটি হয়তো কোনও গ্রহাণু বা 'Asteroid'। কিন্তু পরে তাদের ভুল ভাঙে। মাস দু'য়েক আগে হাওয়াইয়ে প্যান-স্টারস অবজারভেটরি থেকে তারা দেখতে পান, ওই মহাজাগতিক বস্তুটির একটি লেজও রয়েছে ধূমকেতুর মতো। হিসেব কষে দেখা যায়, ওই দ্বিতীয় ধূমকেতুটি পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়বে ২২ মার্চ তারিখে। সে দিন আমাদের এই বাসযোগ্য গ্রহটি থেকে ‘P/2016-BA-14’ ধূমকেতুটি থাকবে ২১ লক্ষ ৯৯ হাজার ৯৩৩ মাইল বা, ৩৫ লক্ষ কিলোমিটার দূরে।

১৭৭০ সালে পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল যে ধূমকেতুটি, তার নাম- ‘D/1770-L1-Lexell’। ১৭৭০ সালের জুলাইয়ে ওই ধূমকেতুটি মাত্র ২৩ লক্ষ কিলোমিটার দূরে ছিল পৃথিবী থেকে। সেই ধূমকেতুটি এতটাই কাছে এসে পড়েছিল পৃথিবীর, যে তার মাথাটাকে পূর্ণিমার চাঁদের চেয়ে প্রায় ৪ গুন বড় চেহারায় দেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানী চার্লস মেসিয়ার।

আজ থেকে প্রায় সাড়ে ছ'শো বছর আগে, ১৩৬৬ সালের অক্টোবরে আরও একটি ধূমকেতু একেবারে পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে গিয়েছিল। তার নাম ছিল- '55P/1366-U1' বা, 'টেম্পল টাট্ল'। ওই সময় আমাদের এই গ্রহটি থেকে ওই ধূমকেতু ছিল চাঁদ যতটা দূরে রয়েছে, তার চেয়ে প্রায় ৯ গুন বেশি দূরত্বে।

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং