Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

মহাকাশে মিলছে চিনি!

মহাকাশে মিলছে চিনি!
বিজ্ঞান বিশ্ব ডেস্ক ২১ ফেব্রুয়ারী ২০১৬, ১:৪১ অপরাহ্ন Print

ঢাকা: মহাকাশের এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিপুল পরিমাণ চিনির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

মহাকাশে চিনির সন্ধান মেলায় এই ব্রহ্মাণ্ডের অন্যত্রও যে প্রাণ রয়েছে, সেই বিশ্বাসই জোরালো হয়ে উঠল। কারণ, চিনিই প্রাণের মূল উপাদান রাইবো-নিউক্লিক অ্যাসিড বা RNA তৈরির জন্য সিঁড়ির প্রথম ধাপ। তাই মহাকাশের অন্যত্র প্রাণের অস্তিত্ব আছে বলে বিশ্বাস জ্যোতির্রসায়নবিদদের।

সেই বিশ্বাসটাই আরও জোরালো হয়েছে ‘অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারস’-এ প্রচুর তথ্যপ্রমাণ সহ একটি গবেষণাপত্র প্রকাশিত হওয়ায়। কোপেনহাগেন বিশ্ববিদ্যালয়ের নিলস্ বোর ইনস্টিটিউটের জ্যোতির্রসায়নবিদ জার্স কে জারগেনসেন, ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদ সিসিলি ফ্যাব্রে ও ৪ সহ-গবেষকের ওই প্রবন্ধে মহাকাশের কোথায় কোথায়, কী পরিমাণে প্রাণের মূল উপাদানের হদিশ মিলেছে, সে সব তথ্যপ্রমাণ সহ তুলে ধরা হয়েছে।

‘Detection Of Simplest Sugar. Glycoaldehyde In A Solar Type Proto Star With ALMA’ শীর্ষক ওই প্রবন্ধে বলা হয়েছে, এখনও পর্যন্ত মহাকাশের ২ জায়গায় প্রাণের এই অন্যতম মূল উপাদানের হদিস মিলেছে। মহাকাশে হদিস মেলা উপাদান হলো গ্লাইকোঅ্যালডিহাইড অণু।

তবে মহাকাশের এই চিনির সঙ্গে দোকান থেকে কেনা চিনির কিছু গুণগত পার্থক্য রয়েছে। মহাকাশে পাওয়া গেছে গ্লাইকোঅ্যালডিহাইড। যার একটি অণুতে রয়েছে ২টি কার্বন, ৪ টি হাইড্রোজেন ও ২টি অক্সিজেন পরমাণু।

আর আমরা যে চিনি খাই, সেটা হল সুক্রোজ। যার একটি অণুতে থাকে ১২টি কার্বন, ২২টি হাইড্রোজেন ও ১১টি অক্সিজেন পরমাণু।

দোকান থেকে আমরা যে চিনি কিনি, তা বানানোর একেবারে প্রথম ধাপটাই হল গ্লাইকোঅ্যালডিহাইড। এটাকে বলা হয়, Simplest Sugar। এই গ্লাইকোঅ্যালডিহাইডই ধাপে ধাপে বিক্রিয়া করে জন্ম দেয় রাইবোজ-এর। যার একটি অণুতে থাকে ৫টি কার্বন, ১০টি হাইড্রোজেন আর ৫টি অক্সিজেন পরমাণু। এটাকে পেন্টোজ বা Simple Sugar বলা হয়। এই রাইবোজই হল RNA গড়ে ওঠার অন্যতম মূল উপাদান। এই DNA আর RNA অণু দিয়েই একটা কোষ গড়ে ওঠে

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং