Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৬ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

‘মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে অন্যগ্রহে যেতে হবে’

‘মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে অন্যগ্রহে যেতে হবে’
আন্তর্জাতিক ডেস্ক ২০ জানুয়ারী ২০১৬, ১:৫০ অপরাহ্ন Print

ঢাকা: পৃথিবী বাসযোগ্যতা হারাচ্ছে। এক থেকে ১০ হাজার বছরের মধ্যে বসবাসের সম্পূর্ণ অযোগ্য হয়ে যাবে।  তবে মানুষ অন্য গ্রহে গিয়ে বসতি তৈরী করতে পারবে।

বিশ্ববিখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংয়ের এমন মন্তব্যে  আধুনিক বিশ্বে হৈচৈ শুরু হয়েছে।

স্টিফেন হকিং পৃথিবী বসবাসের অযোগ্য হওয়ার পিছনে মানুষকেই দায়ী করেছেন।

স্টিফেন হকিং বলেছেন, মানুষের প্রযুক্তিজ্ঞানের অপপ্রয়োগ মানবজাতির অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। পারমাণবিক যুদ্ধ, বৈশ্বিক উষ্ণায়ন ও জিন প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা কৃত্রিম ভাইরাসের মতো মানবসৃষ্ট সমস্যার কারণে গোটা মানবজাতি ভয়ানক ঝুঁকির মধ্যে রয়েছে।

বিশ্ববিখ্যাত পদার্থবিজ্ঞানীর মতে, এ ধরনের মহাবিপর্যয় নেমে আসতে এক থেকে ১০ হাজার বছর পর্যন্ত সময় লাগতে পারে।

হকিং বলেন, ‘এর মধ্যেই আমাদের মহাকাশে অন্য নক্ষত্রপুঞ্জে ছড়িয়ে-ছিটিয়ে পড়তে হবে। যাতে মানবজাতি ধ্বংস হয়ে না যায়।’

বিবিসির বার্ষিক ‘রিথ লেকচার্স’-এর বক্তৃতায় হকিং এ কথা বলেন। তার এ বক্তৃতা আগামী ২৬ জানুয়ারি ও আগামী ২ ফেব্রুয়ারি বিবিসি রেডিও ফোর-এ প্রচারিত হবে। খবর বিবিসির।

স্টিফেন হকিং বলেন, যে সময়ের মধ্যে পৃথিবী মহাদুর্যোগের মুখে পড়বে বলে বলা হচ্ছে, তিনি মনে করেন সেই ধ্বংসপ্রবণতা তার চেয়ে আরও কিছু পরে শুরু হবে।

জটিল মোটর নিউরন রোগে আক্রান্ত অধ্যাপক হকিংয়ের প্রায় পুরো শরীর অসাড় হয়ে যাওয়ায় তিনি স্বাভাবিক মানুষের মতো কথা বলতে পারেন না। থুতনির সঙ্গে যুক্ত সূক্ষ্ম সেন্সরের সাহায্যে বিশেষভাবে নির্মিত কম্পিউটারের কী-বোর্ড চালিয়ে ভাববিনিময় করেন তিনি।

খ্যাতনামা এ বিজ্ঞানী মনে করেন, মহাকাশে পাড়ি জমাতে পারলেও সেখানে স্বনির্ভর আবাসস্থল গড়তে মানুষের অন্তত কয়েকশ বছর লেগে যাবে। ফলে সে পর্যন্ত মানুষকে সতর্কভাবে থাকতে হবে।

হকিং বলেন, ভবিষ্যৎ প্রজন্মের গবেষকদের বিজ্ঞান ও প্রযুক্তিগত অগ্রগতির ক্ষেত্রে অনেক বেশি সাবধান হতে হবে। এই প্রযুক্তির অপপ্রয়োগে মহাবিপর্যয় নেমে আসতে পারে।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং