Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

আমেরিকা-বাংলাদেশের পাখায় ব্লেডের সংখ্যায় পার্থক্য কেন?

আমেরিকা-বাংলাদেশের পাখায় ব্লেডের সংখ্যায় পার্থক্য কেন?
বিজ্ঞান বিশ্ব ডেস্ক ২৭ ডিসেম্বর ২০১৫, ৫:৪৩ অপরাহ্ন Print

ঢাকা: দৈনন্দিন জীবনের জন্য যা কিছু আবিষ্কার হচ্ছে তা শুধু এক ধরনের নয়। একই জিনিস বিভন্ন আঙ্গিকে দেখা যায়। এর পেছনে শুধু ডিজাইন বা দৃষ্টি নন্দনের বিষয়টাই কাজ করে না। ব্যাবহারের সুবিধার্থে বিজ্ঞানের যুক্তিযৌক্ত সমর্থন দিয়ে এগুলো তৈরি করা হয়।

যেমন ধরা যাক পাখার ব্লেডের সংখ্যা। বাংলাদেশি পাখার ব্লেডে, অর্থাৎ আমার-আপনার বাড়ির পাখায় ৩টি করে ব্লেড থাকে।

অথচ আমেরিকায় সমস্ত পাখায় ৪টি করে ব্লেড থাকে। কেন? সেটাই আপনাদের জানানো হচ্ছে। ভাববেন না, কোনও কারণ ছাড়াই মার্কিন পাখায় চারটি করে ব্লেড থাকে। তার পিছনে অকাট্য যুক্তি রয়েছে। বিজ্ঞানে ভর-বেগের কারণ রয়েছে।

আমেরিকায় পাখা ব্যবহার করা হয় মূলত এয়ার কন্ডিশনার পরিবর্ত বা ‘সাপ্লিমেন্ট’ হিসেবে। একেই আমেরিকা ঠান্ডার দেশ, তার উপর প্রায় সব বাড়িতেই এয়ার কন্ডিশনার থাকে। মার্কিন মুলুকে কারও বাড়ির পাখা তিনটি ব্লেড-সম্পন্ন বাংলাদেশি পাখার তুলনায় অনেক ধীরে ঘোরে। একসঙ্গে অনেকটা বাতাসের ভর ওই চারটে ব্লেডকে কাটতে হয়। ঠান্ডা বাতাসকে ঘরের আনাচে-কানাচে পৌঁছে দিতে আমেরিকায় পাখা ব্যবহার করা হয়।

অন্যদিকে, বাংলাদেশে পাখা ব্যবহার করা হয় জোরালো হওয়ার জন্য। এসি নয়, অধিকাংশ বাড়িতেই পাখা ‘স্ট্যান্ড অ্যালোন অ্যাপলায়েন্স’ হিসেবে ব্যবহার করা হয়। যার জন্য বাংলাদেশি পাখাকে মার্কিন পাখার তুলনায় জোরে ঘুরতে হয়। সেই জন্য দেশীয় পাখায় তিনটি ব্লেড থাকে। যাতে পাখার ওজন হালকা হয় ও বেশি গতিবেগে ঘুরতে পারে।

ব্রেকিংনিউজ/এসআই



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং