Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

তীব্র সৌরঝড়ের জন্যই হয়তো প্রাণহীন মঙ্গল!

তীব্র সৌরঝড়ের জন্যই হয়তো প্রাণহীন মঙ্গল!
বিজ্ঞান বিশ্ব ডেস্ক ০৬ নভেম্বর ২০১৫, ৬:৪৬ অপরাহ্ন Print

ঢাকা: মঙ্গলে কি প্রাণ রয়েছে ? সৌরমণ্ডলের চতুর্থ গ্রহ নিয়ে পৃথিবীবাসীর এই প্রশ্ন বহুদিনের। কিছুদিন আগে নাসা জানিয়েছিল, মঙ্গলে নোনা পানির অস্তিত্বের কথা। পানি যখন আছে তবে কি প্রাণও ? উত্তর খুঁজতে গিয়ে নতুন তথ্য সামনে আনল নাসা। তারা জানিয়েছে, তীব্র সৌরঝড়ের জন্যই হয়তো মঙ্গলে কোনও প্রাণ নেই।

মঙ্গলের বায়ুমন্ডল পরিবর্তনে সূর্যের ভূমিকা খতিয়ে দেখতে গবেষণা চালাচ্ছে নাসার মার্স অ্যাটমোস্ফিয়ার অ্যান্ড ভোলাটাইল ইভোলিউশন (MAVEN)। গবেষকরা জানিয়েছেন, আগে মঙ্গলের বায়ুমন্ডল উষ্ণ এবং আর্দ্র ছিল। ঠিক যেমন পৃথিবীর। ধীরে ধীরে বায়ুমন্ডলের পরিবর্তন হয়ে এখন মঙ্গল ঠান্ডা গ্রহে পরিণত হয়েছে।

কিন্তু, কীভাবে মঙ্গলের বায়ুমন্ডলের এই পরিবর্তন হল। MAVEN-র গবেষকরা জানিয়েছেন, এর পিছনে রয়েছে তীব্র সৌরঝড়। তারা জানিয়েছেন, তীব্র সৌরঝড়ের ফলে মঙ্গলের বায়ুমন্ডল থেকে প্রতি সেকেন্ডে ১০০ গ্রাম গ্যাস সরে যায়। আর এভাবেই একদিন অনেক হালকা হয়ে যায় বায়ুমন্ডল। ঠান্ডা গ্রহে পরিণত হয় মঙ্গল। MAVEN-এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ব্রুস জেকোস্কি বলেন, “কোনও চোর টাকার বাক্স থেকে প্রতিদিন কিছু টাকা সরাতে থাকলে একদিন ক্ষতিটা অনেক বড় হয়।” কয়েক লক্ষ বছর আগে সূর্যের বয়স যখন কম ছিল, তখন সৌরঝড়ে মঙ্গলের ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

নাসার তরফে জন গ্রান্সফেল্ড জানিয়েছেন, “মঙ্গলে গাঢ় গরম বায়ুমন্ডল ছিল। যা প্রাণ সৃষ্টির ক্ষেত্রে উপযোগী।” চলতি বছরের মার্চ মাসেও সৌরঝড়ের ফলে মঙ্গলের বায়ুমন্ডলের ক্ষতি হয়েছে বলে নাসা জানিয়েছে।

ব্রেকিংনিউজ/এমএএস



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং