Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

আজ পৃথিবীর পাশ কাটাবে খুলি!

আজ পৃথিবীর পাশ কাটাবে খুলি!
বিজ্ঞান বিশ্ব ডেস্ক ৩১ অক্টোবর ২০১৫, ৬:১৯ অপরাহ্ন Print

ঢাকা: মানুষের খুলি ভেসে বেড়াচ্ছে মহাকাশে। খুলি তো আর জীবন্ত হয়না। আসলে এই মহাকাশে ভেসে বেড়ানো এই খুলিটা একটা মরা ধুমকেতুর। অামরা সবাই জানি ধুমকেতুর একমাত্র মহাজাগতিক বস্তু, যার মাথা ও লেজ দুটোই রয়েছে।

ভেসে বেড়ানো ওই খুলিটা আজ পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে। চাঁদ যতটা দূরে রয়েছে আমাদের গ্রহের, তার দেড় গুণেরও কম দূরত্বে থাকবে ওই খুলিটা। ৩ লক্ষ ২ হাজার মাইল দূর দিয়ে পৃথিবীর কোল ঘেষে বেরিয়ে যাবে সেই খুলি! আবার ২০১৮’র সালের সেপ্টেম্বরে (৩ বছর পর) ওই খুলি ফিরে আসবে আমাদের কাছে। তবে ওই সময় খুলিটা আমাদের এতো কাছে আসবে না। পৃথিবী থেকে থাকবে ২ কোটি ৪০ লক্ষ মাইল দূরে। যা সূর্য থেকে আমাদের গ্রহের দূরত্বের ৪ ভাগের এক ভাগ।

শনিবার নাসার তরফ থেকে এ খবর দেয়া হয়েছে।

নাসা সূত্রে জানা যায়, প্রথম এর সন্ধান পাওয়া গিয়েছিলো অক্টোবরের ১০ তারিখে। মঙ্গল আর বৃহস্পতি গ্রহের মাঝখানে যে সুবিশাল নক্ষত্রপুঞ্জ রয়েছে, সেখানেই তার খোঁজ মিলেছিলো। এর নাম দেয়া হয়েছিল-‘টিবি-১৪৫’। হাওয়াই দ্বীপপুঞ্জের মনা কি-তে বসানো নাসার ইনফ্রারেড টেলিস্কোপ ফেসিলিটি (আইআরটিএফ)-তেই প্রথম সন্ধান পাওয়া যায় ওই খুলির।

প্রথমে এটিকে নক্ষত্রপুঞ্জের আরও এক সদস্য বলেই ভেবেছিলেন নাসার বিজ্ঞানীরা। কিন্তু এখন তাদের মনে হচ্ছে, ওই খুলিটা আদতে একটা মরা ধুমকেতুর মাথা।

নাসা সূত্র আরও জানায়, বহু কোটি বছর ধরে সূর্যকে চক্কর মারতে মারতে ওই ধুমকেতুটির জ্বালানি শেষ হয়ে যায়। সূর্যের কাছাকাছি এলেই ধুমকেতুর সর্বনাশ। কাছে এলেই সূর্যের জোরালো অভিকর্ষ বল ধুমকেতুর সব জ্বালানিটুকু শুষে বের করে নেয়। অনেকটা ব্লটিং পেপারের মতো। তাতেই মৃত্যু হয় ধুমকেতুর।

নাসা জানিয়েছে, এই মরা ধুমকেতুটি অনেকটা গোলাকার। আকারেও তা বেশ ছোট। এর ব্যাস ২ হাজার ফুট। আমরা অনেকেই এর চেয়ে বড় ফ্ল্যাটে থাকি। নিজের কক্ষপথে এর ঘুরতে সময় লাগে মাত্র ৫ ঘণ্টা। মানে, পৃথিবীর প্রায় ৫ ভাগ।

কিন্তু কেন ওই খুলিটাকে নক্ষত্রপুঞ্জের নিছকই এক সদস্য না ভেবে ধুমকেতু বলে মনে করছেন বিজ্ঞানীরা?

নাসা জানাচ্ছে, এর কারণ, অন্য ধুমকেতুদের মতোই তার ওপরে পড়া ৬ শতাংশ আলো এই খুলি থেকে প্রতিফলিত হচ্ছে।

ব্রেকিংনিউজ/এটিআর



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং