Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » বিজ্ঞান বিশ্ব 

বিজ্ঞানী পি এম ভার্গব ‘পদ্মভূষণ’ ফিরিয়ে দেবেন

বিজ্ঞানী পি এম ভার্গব ‘পদ্মভূষণ’ ফিরিয়ে দেবেন
বিজ্ঞান বিশ্ব ডেস্ক ৩০ অক্টোবর ২০১৫, ১২:৪৭ পূর্বাহ্ন Print

ঢাকা: ভারতে অসহিষ্ণুতা বেড়ে চলার প্রতিবাদে ‘পদ্মভূষণ’ খেতাব ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিখ্যাত বিজ্ঞানী পুষ্পা মিত্র ভার্গব।

ভার্গব সাংবাদিকদের কাছে এ খেতাব ফিরিয়ে দেয়ার কথা জানিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করে তার হাতেই ওই খেতাব তিনি ফিরিয়ে দেবেন।

দেশে ভিন্নমতের স্থান সংকুচিত হতে থাকা তাকে পুরস্কার ফিরিয়ে দেয়ার এই সিদ্ধান্ত নিতে উদ্বুদ্ধ করেছে বলে জানিয়েছেন ভার্গব।

পুরস্কার ফিরিয়ে দেয়ার কথা ঘোষণা করে ভার্গব বলেন, সাম্প্রদায়িক রাজনীতি নিয়ে যা চলছে তার প্রতিবাদ করা উচিত। একজন শিল্পী তার কাজের মধ্য দিয়ে প্রতিবাদ জানাতে পারেন। কিন্তু আমি বিজ্ঞানী। তাই আমার প্রতিবাদ জানানোর একমাত্র উপায় পুরস্কার ফিরিয়ে দেয়া।

৮৭ বছর বয়সী বিজ্ঞানী ভার্গব মহিলাদের নিয়ে আরএসএস প্রধান মোহন ভাগবতের সাম্প্রতিক মন্তব্যেরও কড়া সমালোচনা করেছেন। ভাগবত বলেছিলেন, মহিলাদের ঘরকন্না সামলানোর দায়িত্বের মধ্যেই বেঁধে রাখা উচিত নিজেদের। বিজ্ঞানী ভার্গবের মতে, ‘ওই মন্তব্য মোটেই রুচিশীল নয়।’

এদিকে কালবুর্গি হত্যা, এফটিআইসহ দেশে ঘটে সাম্প্রতিক নানা ঘটনার প্রতিবাদে চিত্র পরিচালক দিবাকর বন্দ্যোপাধ্যায়সহ দশ চিত্র পরিচালক জাতীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছেন।

অসহিষ্ণুতার প্রতিবাদে এর আগে ৬ জন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। সাহিত্য অ্যাকাডেমির পক্ষ থেকেও কালবুর্গি হত্যার কড়া নিন্দা করা হয়।

মঙ্গলবার দিল্লীর কেরল হাউসে গোমাংস নিয়ে পুলিশি তৎপরতার প্রতিবাদে সরব হয় গোটা দেশ। এছাড়া অসহিষ্ণুতার প্রতিবাদে ১৩৫ জন জ্যেষ্ঠ বিজ্ঞানী অনলাইনে রাষ্ট্রপতিকে একটি পিটিশন জমা দিয়েছেন।

ব্রেকিংনিউজ/এসজেড



আপনার মন্তব্য

বিজ্ঞান বিশ্ব বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং