Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » ধর্ম 

বিশ্ব ইজতেমার শেষ পর্ব

আত্মশুদ্ধি ও শান্তি কামনায় আখেরি মোনাজাত

আত্মশুদ্ধি ও শান্তি কামনায় আখেরি মোনাজাত
ছবি: ব্রেকিংনিউজ
প্রতিবেদক ১৭ জানুয়ারী ২০১৬, ১১:৪০ পূর্বাহ্ন Print
এ সম্পর্কিত আরও খবরঃ

গাজীপুর: আত্মশুদ্ধি, দুনিয়ার শান্তি ও পরকালের মুক্তির পাশাপাশি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কল্যাণ কামনার মধ্য দিয়ে শেষ হলো ৫১তম বিশ্ব ইজতেমার শেষ পর্ব।

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু হয় রবিবার বেলা ১১ টা ৭ মিনিটে। শেষ হয় ১১ টা ৩৩ মিনিটে।

মোনাজাতে দেশী-বিদেশি লক্ষ লক্ষ মুসল্লি অংশগ্রহণ করেন। মোনাজাতে অংশ নিয়ে মুসল্লিরা দুনিয়ার বালা-মুসিবত, রোগ-ব্যাধি ও অশান্তি থেকে আল্লাহর কাছে পানাহ চান। সেই সাথে পাপ থেকে ক্ষমা প্রার্থনা করে পরকালের শান্তি ও জান্নাত লাভের কামনা করেন তারা।

মোনাজাত শুরু হলে মুসল্লিরা যে যেখানে ছিলেন সেখানে বসে পড়ে মোনাজাতে অংশগ্রহণ করেন। যারা ইজতেমার মাঠে যাওয়ার সুযোগ পাননি তারাও কর্মক্ষেত্রে বসে টিভিতে মোনাজাত দেখে এতে শরীক হন। এছাড়া টঙ্গীর তুরাগ বিশ্ব ইজতেমার মাঠ ও এর আশপাশের সড়ক যতদূর মাইকের আওয়াজ শোনা গেছে সেখানেই বসে মোনাজাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসলমান নারী-পুরুষ।

আররি ও উর্দ্ধ ভাষায় মোনাজাত পরিচালনা করা হয়। মাইকে মোনাজাতের দোয়ার সঙ্গে সঙ্গে মুসল্লিদের ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বণীতে মুখরিত হতে থাকে ইজতেমা প্রাঙ্গন ও আশপাশের এলাকা।

ইজতেমা কর্তৃপক্ষ জানায়, তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শে ভারতের দিল্লির মারকাজের শূরা সদস্য হযরত মাওলানা মুহাম্মদ সা’দ এবারও আখেরি মোনাজাত পরিচালনা করেন।

মোনাজাতে মুসল্লিরা চোখের পানি ছেড়ে দু’হাত তুলে আল্লাহর কাছে বিশ্বের সব মানুষের সুখ-শান্তি ও কল্যাণ কামনা করতে থাকেন। আখেরি মোনাজাতে দেশ-বিদেশের প্রায় ৩০ থেকে ৩৫ লক্ষ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেন বলে জানা গেছে।

জানা গেছে, ইজতেমার মাঠ থেকে তাবলীগ জামাতের মুসল্লিরা ঈমান, ইহসান, তাবলীগ বা দাওয়াতের মহান ব্রত নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়বেন। তারা জামাত বন্ধ হয়ে ইসলামের প্রচার তথা তাবলীগের কাজে অংশ নিবেন। মসজিদে মসজিদে ঘুরে নিঃশ্বার্তভাবে তারা এ দাওয়াতী কাজে অংশ নিবেন। যার মাধ্যমে দুনিয়ার শান্তি ও পরকালে সব মানুষের মুক্তি নিশ্চিত করা যায়। এমন বিশ্বাস নিয়েই তাবলীগের মুসল্লিরা এ কাজে অংশ নিয়ে থাকেন বলে জানা গেছে।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/এমএইচ/এইচএস



আপনার মন্তব্য

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং