Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » ধর্ম 

ভারতে পূজা হয়না, হয় জাপানে!

ভারতে পূজা হয়না, হয় জাপানে!
ধর্ম ডেস্ক ১১ জানুয়ারী ২০১৬, ৫:২৮ অপরাহ্ন Print

ঢাকা: সূর্যোদয়ের দেশ জাপানের ইতিহাস নিয়ে শুরু হয়েছে এক বিরল ছবি প্রদর্শনী। ভারতীয় উপমহাদেশে সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা যেসব দেব দেবীর পূজা করে না। জাপানে সে সব দেব দেবীর পূজা করা হয়। এ নিয়ে একটি ছবি প্রদর্শনী সোমবার কলকাতায় উদ্বোধন করেছে সেখানকার জাপান ফাউন্ডেশন এন্ড ফিল্মমেকার ও ইতিহাসবিদ বিনয় কে ভেল। আগামী ২১ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতে ইন্দ্র, ব্রহ্মা, গারুদা (গরুর দেবতা) পূজা করা হয় না। কিন্তু জাপানে এসব দেবতার পূজা করে সেখানকার আদি বাসিন্দারা। এছাড়া জাপানে পূজিত হোন লক্ষ্মী, সরস্বতী, গণেশ। এক সরস্বতীর রয়েছে সেখানে শতাধিক মন্দির। প্রতিদিন ২০টি দেব দেবীর নিয়মিত পূজা হয় জাপানে।

সম্প্রতি কলকাতায় ভারতীয় জাদুঘরে জাপান নিয়ে একটি অসাধারণ ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যেখানে ভারত থেকে হারিয়ে যাওয়া সংস্কৃতি জাপানে বেঁচে রয়েছে তা দেখানো হয়। দ্য জাপান ফাউন্ডেশন এন্ড ফিল্মমেকার এন্ড আর্ট হিস্টোরিয়ান বিনয় কে ভেলের সহযোগিতায় এক ছবি প্রদর্শনী হয়। বিরল সব ছবি দেখানো হয় প্রদর্শনীতে।

ষষ্ঠ শতকের সিদ্দাম স্ক্রিপ্ট জাপানে সংরক্ষিত আছে। ভারতে সিদ্দাম স্ক্রিপ্ট নেই। এছাড়া বীজক্সাসারাস অক্ষর ভারতে নেই। কিন্ত জাপানে পাওয়া গেছে। জাপানে কোয়াসানে এখনো সংস্কৃত ভাষা শেখানো হয়।

জাপানের প্রাচীন কবরে সংস্কৃত ভাষায় বিভিন্ন কথা লেখা রয়েছে। এছাড়া জাপানি ভাষার বিভিন্ন শব্দ সংস্কৃত ভাষা থেকে নেয়া হয়েছে। যেমন সুজাতা। জাপানের সুপার মার্কেটে ব্রান্ডের যে দুধ পাওয়া যায় সেটির নাম সুজাতা। গৌতম বুদ্ধকে সুজাতা নামের একটি গাভী দুধ দিত। এই ইতিহাস প্রত্যেক জাপানি জানেন।

জাপানে ইংরেজ শাসন না থাকায় হিন্দুদের সবকিছু সেখানে অবিকল রয়েছে। ইংরেজি শাসনে ভারতে হিন্দু দেব দেবীদের ইতিহাস বিকৃতি ঘটে।গবেষক ভেলের ছবি প্রদর্শনীতে এসব তথ্য উঠে এসেছে।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং