Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » ধর্ম 

বিশ্ববাসীর শান্তিকামনায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত

বিশ্ববাসীর শান্তিকামনায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত
প্রতিবেদক ১০ জানুয়ারী ২০১৬, ১১:৪১ পূর্বাহ্ন Print
এ সম্পর্কিত আরও খবরঃ

গাজীপুর: বিশ্ববাসীর শান্তি কামনায় টঙ্গীর তুরাগ তীরে ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। আখেরি মোনাজাতে অংশ নেন দেশী-বিদেশি লক্ষ লক্ষ মুসল্লি। মোনাজাতে মুসল্লিরা দেশ-জাতি ও বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কল্যাণ কামনা করেন।

রবিবার বেলা ১১টা ৬ মিনিটে এ মোনাজাত শুরু হয়। চলে ১১ টা ৩২ মিনিট পর্যন্ত।

আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি ও দিল্লির মাওলানা মোহাম্মদ সা’দ। আরবি ও উর্দু ভাষায় মোনাজাত করেন তিনি।

মোনাজাতে আত্মশুদ্ধি, নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত ও জাহান্নামের আযাব থেকে মুক্তি দিয়ে সারা দুনিয়ার ঈমানদার মুসলিমদের জন্য আখেরাতে জান্নাতের শান্তি কামনা করা হয়। এ সময় মাওলানা সা’দ-এর সঙ্গে ধর্মপ্রাণ অসংখ্য মুসল্লিরা ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ বলতে থাকেন।

এর আগে ভোরে ফজরের নামাজের মাধ্যমে শেষ দিনের কর্মসূচি শুরু হয়। এসময় দেশী-বিদেশি মুসল্লিদের নতুন চিল্লার জামায়াত গঠন করা হয়। ইজতেমায় উপস্থিত মুসল্লিরা এক চিল্লা ও ৩ চিল্লার জন্য নিজেদের নাম লেখান এবং জামায়াত বন্ধি হন।

জানা গেছে, মোনাজাত শেষে চিল্লার এ নতুন জামায়াতগুলো সারা বিশ্বে ছড়িয়ে পড়বে এবং ইসলামের দাওয়াতী কাজে অংশ গ্রহণ করবেন মুসল্লিরা। এর মাধ্যমে নিজেরা যেমন পবিত্র ধর্ম ইসলামের বিভিন্ন নিয়ম-কানুন সম্পর্কে জানবেন পাশাপাশি অন্য মুসলিমদের কাছেও ইসলামের সঠিক দাওয়াত পৌঁছে দিবেন।

এদিকে আখেরি মোনাজাত উপলক্ষে ভোর থেকেই শীত উপেক্ষা করে লক্ষ লক্ষ মুসল্লি মহাসড়কে হেঁটে ও ট্রেনে করে টঙ্গীর ইজতেমা ময়দানে এসে সমবেত হন। বিপুল সংখ্যক নারী মুসল্লিরাও মোনাজাতে অংশ নিতে ইজতেমার আশপাশের সড়কে সকাল থেকেই অবস্থান নেন। এ সময় তারা ইসলামের আমল, আকীদা ও দাওয়াত বিষয়ে দেশী-বিদেশি মুসল্লিদের বয়ান শুনেন। বয়ান করেন ভারতের মুরব্বি ওয়াসেকুল ইসলাম।

আখেরি মোনাজাত উপলক্ষে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। ৫ স্তর বিশিষ্ট নিরাপত্তার ব্যবস্থার পাশাপাশি অতিরিক্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রাখা হয়েছে বলে জানিয়েছে জেলা পুলিশ।

এদিকে মুসল্লিদের নির্বিঘ্নে যাতায়াত সুবিধার জন্য টঙ্গী জংশন থেকে ২৩টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ভোর থেকে মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত ইজতেমা পাশের সড়কে গণপরিবহন চলাচল বন্ধ রাখা হয়েছে।

আর এর মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা। ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে চলতি মাসের ১৫ জানুয়ারি।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং