Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » রাজনীতি 

‘দপ্তর হারাচ্ছেন রিজভী’

‘দপ্তর হারাচ্ছেন রিজভী’
কিরণ সেখ ৩০ মার্চ ২০১৬, ৮:৩৮ অপরাহ্ন Print

ঢাকা: দলের গঠণতন্ত্র সংশোধনী মতাবেক দপ্তর হারাচ্ছেন রুহুল কবির রিজভী। তবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চাইলে তিনি আবারও দপ্তরের দায়িত্ব পেতে পারেন। ২০০৯ সালে ৮ ডিসেম্বর বিএনপির পঞ্চম কাউন্সিলে রুহুল কবির রিজভী দলের যুগ্ম মহাসচিব ও দপ্তরের দায়িত্বে ছিলেন। এবার তিনি সিনিয়র যুগ্ম মহাসচিব হলেন।

এদিকে- দলের ৬ষ্ঠ কাউন্সিলে গঠণতন্ত্র সংশোধিত বিষয়গুলোতে বলা হয়েছে, দলে এক নেতা এক পদের বেশিতে থাকতে পারবেন না। বিষয়টির ব্যাখ্যা দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘এক ব্যক্তির এক পদ’ এর ধারা সংবলিত বিধানের কারণে স্থায়ী কমিটি ও নির্বাহী কমিটির কর্মকর্তারা অন্য কোন পদে থাকতে পারবেন না।

একইভাবে যারা জেলা, উপজেলা, থানা ও পৌরসভায় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে থাকবেন তারা অন্য কোন পদে থাকতে পারবেন না। তবে বিএনপি চেয়ারপারসন চাইলে তিনি (খালেদা জিয়া) একজন নেতাকে দুটি পদ দিতে পারবেন। গঠণতন্ত্রে তাকে (খালেদা জিয়াকে) সেই ক্ষমতা দেয়া হয়েছে।

বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, দপ্তরের দায়িত্বে রুহুল কবির রিজভীর জায়গায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপনের কথা ভাবা হচ্ছে। তবে তারা দু’জন দপ্তরের দায়িত্ব নিতে না চাইলে সেক্ষেত্রে অন্য কিছু ভাববেন খালেদা জিয়া।

রুহুল কবির রিজভী দলের দপ্তরে থাকছেন কি না- এই বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান ব্রেকিংনিউজকে বলেন, দলের গঠণতন্ত্র অনুযায়ী তিনি (রুহুল কবির রিজভী) দপ্তরে দায়িত্বে থাকতে পারবেন না। তবে ম্যাডাম (খালেদা জিয়া) চাইলে রুহুল কবির রিজভী দপ্তরে দায়িত্ব পাবেন। ফলে এই বিষয়টি সম্পূর্ণভাবে খালেদা জিয়ার উপর নির্ভর করছে।

একই বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যানর বেগম সেলিমা রহমান ব্রেকিংনিউজকে বলেন, আজই (বুধবার) রুহুল কবির রিজভী দলের সিনিয়র যুগ্ম মহাসচিব হিসাবে নির্বাচিত হয়েছেন। তিনি কিছু দিন কাজ করুক। এরপর দেখা যাবে কে দপ্তরের দায়িত্ব পান। কিন্তু সম্পূর্ণভাবে এই বিষয়টি খালেদা জিয়ার উপর নির্ভর করছে।

বুধবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের পক্ষ থেকে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মির্জা ফখরুলকে মহাসচিব হিসাবে ঘোষণা দেন।

রুহুল কবির রিজভী জানান, প্রাথমিকভাবে বেগম খালেদা জিয়া মহাসচিব, সিনিয়র যুগ্ম মহাসচিব ও কোষাধ্যক্ষ পদে যথাক্রমে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রুহুল কবির রিজভী ও মিজানুর রহমান সিনহাকে মনোনয়ন দিয়েছেন।

ব্রেকিংনিউজ/কেএস/এসআই



আপনার মন্তব্য

রাজনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং