Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ১৯ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » রাজনীতি 

‘এপ্রিলেই স্থায়ী কমিটির নাম ঘোষণা করবে বিএনপি’

‘এপ্রিলেই স্থায়ী কমিটির নাম ঘোষণা করবে বিএনপি’
কিরণ সেখ ২৯ মার্চ ২০১৬, ৮:১৬ অপরাহ্ন Print

ঢাকা: আগামী মাসের যে কোন সময়েই নতুন মহাসচিব ও স্থায়ী কমিটির নবনিযুক্ত সদস্যদের নাম ঘোষণা করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। দলটির পক্ষ থেকে চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নিজেই এই নামগুলো ঘোষণা করবেন। এর আগে গত ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ কাউন্সিলে আবারও চেয়ারপারসন হিসেবে নির্বাচিত হন তিনি। এরপর মহাসচিব এবং স্থায়ী কমিটি গঠনের দায়িত্ব দেয়া হয় তাকে।

বিএনপির নির্ভরযোগ্য একটি সূত্র থেকে জানা গেছে, ইতোমধ্যেই তার উপর অর্পিত দায়িত্ব প্রায় শেষ করে এনেছেন বেগম জিয়া। এপ্রিল মাসেই সাংবাদিক সম্মেলন ডেকে কিংবা প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমেই চূড়ান্ত কমিটি এবং মহাসচিব মনোনয়ন দিবেন তিনি।

এদিকে ভারপ্রাপ্ত মহাসচিব থেকে পূর্ণাঙ্গ মহাসচিব নাকি পদ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে অব্যাহতি দেয়া হবে তা নিয়ে চলছে ব্যাপক জল্পনা কল্পনা। জানা গেছে, তার থাকা না থাকা নিয়ে ইতোমধ্যেই স্থায়ী কমিটি দ্বিখণ্ডিত হয়ে গেছে। স্থায়ী কমিটির একটি অংশ তাকে মহাসচিব হিসেবে দেখতে চাইলেও অপর একটি অংশ মহাসচিব হিসেবে তাকে চাইছে না। তারা স্থায়ী কমিটির একজন প্রভাবশালী নেতাকে মহাসচিব পদে আসীন করতে ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছে।

শুনা যাচ্ছে দলের স্থায়ী কমিটির সদস্য বেগম সারোয়ারী রহমান নিজের ইচ্ছে সরে যাবেন। তার সরে যাবার মূলকারণ শারিরীক অসুস্থ্যতা। ফলে তিনি যদি অবশেষে সরে দাঁড়ান তাহলে তার জায়াগা স্থায়ী কমিটিতে আসবেন বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান।

এদিকে স্থায়ী কমিটির শূন্যস্থানে যারা আসতে পারেন তাদের মধ্যে রয়েছেন- বিএনপির ভাইস-চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম, আব্দুল্লাহ আল নোমান, সাদেক হোসেন খোকা, মেজর (অব.) হাফিজ উদ্দিন বীরবিক্রম। চেয়ারপারসনের উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী, ড. ওসমান ফারুক, ইকবাল হাসান মাহমুদ টুকু ও আব্দুল আওয়াল মিন্টু। পাশাপাশি বিএনপির যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদের নামও শুনা যাচ্ছে।

কবে নাগাদ বিএনপির মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষণা হতে পারে- এই প্রশ্নের জবাবে দলটির স্থায়ী কমিটির অন্যতম প্রভাবশালী সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ব্রেকিংনিউজকে বলেন, বিএনপি চেয়ারপারসন ও দলের সিদ্ধান্ত অনুযায়ী এপ্রিল মাসেই স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হবে। এরপর নির্বাহী কমিটির দেয়া হবে। তবে নির্বাহী কমিটি কবে নাগাদ হবে, তার সময় এখনও নির্ধারিত হয়নি।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন বলেন, এই মাসে কমিটি ঘোষণার কোন সিদ্ধান্ত হয়নি। তবে আগামী মাসে হতে পারে। কিন্তু কবে, কখন, এটা আমার চেয়ে ম্যাডাম (খালেদা জিয়া) ভালো বলতে পারবেন।

একই বিষয়ে বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু ব্রেকিংনিউজকে বলেন, খুব শিগগিরই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দলের পূর্ণাঙ্গ মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্যদের নামের তালিকা প্রকাশ করবেন। তাই এই বিষয়ে এখন আমি কিছু বলতে চাই না।

প্রসঙ্গত, সর্বশেষ ২০০৯ সালে ৬ ডিসেম্বর বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়।

ব্রেকিংনিউজ/কেএস/এসআই



আপনার মন্তব্য

রাজনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং