Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » জাতীয় 

পহেলা বৈশাখে মুখোশ-ভুভুজেলা নিষিদ্ধ ,অনুষ্ঠানের সময়সীমা বিকাল ৫টা

পহেলা বৈশাখে মুখোশ-ভুভুজেলা নিষিদ্ধ ,অনুষ্ঠানের সময়সীমা বিকাল ৫টা
প্রতিবেদক ০৩ এপ্রিল ২০১৬, ৬:৫৩ অপরাহ্ন Print

ঢাকা: পহেলা বৈশাখের সব অনুষ্ঠান বিকাল ৫টার মধ্যে শেষ করতে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল । এছাড়াও ভুভুজেলা ও মুখোশ ব্যবহারের উপরও নিষোধাজ্ঞা আরোপ করার কথা জানান তিনি।


আগামী ১৪ এপ্রিল `পহেলা বৈশাখ’ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে সচিবালেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বৈঠকের পর রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের এসব নির্দেশনার কথা বলেন।


মন্ত্রী বলেন, `মানুষের এই উৎসাহ উদ্দীপনায় আমরা বাধা দিতে পারছি না। কিন্তু, আমরা অনুরোধ করছি, ৫টার মধ্যে সব শেষ করতে হবে। ৬টার মধ্যে পুলিশ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের এই সমস্ত পাবলিক প্লেস ক্লিয়ার করার জন্য সচেষ্ট থাকবেন।' তিনি বলেন, সবাই যাতে নির্বিঘ্নে বৈশাখী উৎসব করতে পারে- সেই ব্যবস্থা নেওয়া হবে। আর এজন্য যা যা করার সবই করা হবে। সারা দেশে বর্ষবরণের উৎসব নির্বিঘ্নে উদযাপনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জেলা প্রশাসকদের সব ধরনের সহযোগিতা দেবে বলেও স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

ভুভুজেলা বিকট আওয়াজ করে বিধায় এটি নিষিদ্ধ করা হবে,এছাড়াও মুখোশ ব্যবহারের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে তিনি জানান ।


এখন থেকে প্রায় ৫০০ বছর আগে আকবরের শাসনামলে এই বর্ষ গণনা পদ্ধতির প্রবর্তন করা হয়েছিল। এরপর থেকে কালক্রমে বছরের প্রথম দিন পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে।


গত চার দশক ধরে রাজধানীতে বর্ষবরণের মূল আয়োজন হয়ে উঠেছে রমনা বটমূলে ছায়ানটের প্রভাতী অনুষ্ঠান। আর এই উৎসবের অন্যতম প্রধান অনুসঙ্গ হচ্ছে চারুকলার মঙ্গল শোভাযাত্রা ।


দেশে অরাজকতার প্রেক্ষাপটে গতবছর উন্মুক্ত স্থানে বর্ষবরণের সব অনুষ্ঠান বিকাল ৫টার মধ্যে শেষ করতে বলেছিলো পুলিশ।এরপরও সন্ধ্যার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে ভিড়ের মধ্যে একদল যুবক নারীদের ওপর চড়াও হয়।ওই ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে বিভিন্ন ছাত্র ও নাগরিক অধিকার সংগঠনগুলো।

বৈঠকে উপস্থিত ছিলেন,পুলিশ মহাপরিদর্শক, র‍্যাবের মহা পরিচালক ছাড়াও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি এবং ঢাকা সিটি করপোরেশন ও সেবামূলক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ।

ব্রেকিংনিউজ/এনএইচ



আপনার মন্তব্য

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং