Facebook   Twitter   Google+   RSS (New Site)

শনিবার ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » জাতীয় 

দুর্নীতি দমনে ট্রাইব্যুনালের দাবি সুজন’র

দুর্নীতি দমনে ট্রাইব্যুনালের দাবি সুজন’র
প্রতিবেদক ৩১ মার্চ ২০১৬, ৫:১৯ অপরাহ্ন Print

ঢাকা: দুর্নীতি দমনে বিশেষ ট্রাইব্যুনালের দাবি জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন)।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে ‘দুর্নীতি দমন ও প্রতিরোধে সামাজিক আন্দোলনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ দাবি জানান সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। সেমিনারের আয়োজন করে দুর্নীতি দমন কমিশন (দদক)।

সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, চিহ্নিত দুর্নীতিবাজদের শাস্তি দেয়ার মাধ্যমে সবার কাছে এ বার্তা পৌঁছে দিতে হবে যে, দুর্নীতি করে পার পাওয়া যাবে না। এজন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

তিনি আরও বলেন, রাজনীতি আর দুর্নীতি এখন সমার্থক। রাজনৈতিক দলগুলোর আশ্রয়-প্রশ্রয়ে দুর্নীতি আজ সর্বগ্রাসী। তাই আগে রাজনৈতিক দলগুলোকে সংস্কার ও দুর্নীতিমুক্ত করতে হবে।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দিন আহমেদ, এ.এফ.এম আমিনুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবি'র অধ্যাপক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান।

স্বাগত বক্তব্যে দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দেশের উন্নয়নের অন্তরায়। ২ থেকে ৩ শতাংশ জিডিপি নষ্ট হয় দুর্নীতির কারণে।

তিনি বলেন, অনেকেই মনে করেন, ঘুষ খাওয়া মানেই দুর্নীতি। আসলে তা নয়। অবৈধভাবে আর্থিক সুবিধা নেয়ার বাইরেও দুর্নীতি হয়। যেমন নিজের কাজটা ঠিকমতো না করাও দুর্নীতি।

তিনি বলেন, আমরা দুর্নীতি প্রতিরোধের দিকে জোর দিচ্ছি। দুর্নীতি হয়ে গেলে লাভ নেই। যাতে না হয় সেজন্য প্রতিরোধমূলক কার্যক্রমে পদক্ষেপ নেয়া হচ্ছে।

সেমিনারে আরও অংশ বক্তব্য রাখেন টিআইবি'র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজ উদ্দিন খান, সাবেক দুদকের চেয়ারম্যান মো. বদিউজ্জামান, সাবেক প্রধান তথ্য কমিশনার মো. জমির, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক তোফায়েল আহমেদ।

এছাড়াও ছিলেন, বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, বিএনপি নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফ, বিজিএমই এর সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিসিআই'এ সাবেক সভাপতি একে আজাদ, সাবেক তথ্য কমিশনার সাজেদা হালিম, গণমাধ্যম ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর, নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, কণ্ঠশিল্পী হায়দার হোসেন প্রমুখ।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং