Facebook   Twitter   Google+   RSS (New Site)

শনিবার ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » জাতীয় 

কর্মকর্তাদের বেশি করে পড়াশোনার আহবান প্রধানমন্ত্রীর

কর্মকর্তাদের বেশি করে পড়াশোনার আহবান প্রধানমন্ত্রীর
প্রতিবেদক ৩১ মার্চ ২০১৬, ১:১৮ অপরাহ্ন Print

ঢাকা: প্রশাসনের কর্মকর্তাদের বেশি করে পড়াশোনার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনসেবা মানুষের দোরগড়ায় পৌঁছে দিতে দেশের সব কর্মক্ষেত্রে আমরা ডিজিটাল পদ্ধতি প্রণয়ন করেছি। মানুষের শিক্ষাগ্রহণ কখনও শেষ হয় না। পড়াশোনার কোনও বয়স নেই।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৬০তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, সিভিল-মিলিটারি কোনও জায়গায় বাঙালিরা উচ্চ পদে যেতে পারতো না। বঙ্গবন্ধু ৬ দফা ঘোষণার পরে কিছুটা হয়েছিলো। দেশ স্বাধীন হয়েছে বলেই এখন সব উচ্চ পদে বাঙালিরা জায়গা পাচ্ছে।

বঙ্গবন্ধু একটু একটু করে সব প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। সুদূর প্রসারী চিন্তা থেকে তিনি সব পরিকল্পনা হাতে নিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যজনক তিনি তা শেষ করে যেতে পরেননি।

তিনি আরও বলেন, আমরা গত ৭ বছরে অসংখ্য নতুন পদ সৃষ্টি করেছি। প্রতিটি ক্যাডারে ব্যাপকভাবে পদোন্নতি দেয়া হয়েছে। ২০০৯ থেকে এ পর্যন্ত আমরা ১১৩ জন সচিব, ৬০৯ জন অতিরিক্ত সচিব, ১৪১১ জন যুগ্ম সচিব এবং ১৪৩৪ জনকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছি। দেশের ইতিহাসে এত বেশি পদোন্নতি ইতোপূর্বে দেয়া হয়নি।

শেখ হাসিনা বলেন, ২১ বছর পর আ.লীগ ক্ষমতায় এসে প্রতিটি প্রতিষ্ঠানকে গণমুখী করে গড়ে তোলে। আমরা দেশের আর্থসামাজিক উন্নয়ন প্রকল্প গ্রহণ করি। আ.লীগ নিজস্ব নীতিমালা গ্রহণ করে পরিকল্পনা অনুযায়ী উন্নয়ন মূলক কাজ করে থাকে।

২০২১ সালে আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবো। আমরা ধনী-দরিদ্রের ব্যবধান কমাবো। আমরা যখন ক্ষমতায় এসেছি, তখন বেশ কিছু জটিলতা দেখেছি। প্রশাসনের বিভিন্ন জটিলতা দূর করেছি।

বেকিং নিউজ/ এমএস



আপনার মন্তব্য

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং