Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » জাতীয় 

‘ইন্টারপোলকে বিভ্রান্ত করেছে তারেক’

‘ইন্টারপোলকে বিভ্রান্ত করেছে তারেক’
নিউজ ডেস্ক ২৯ মার্চ ২০১৬, ৮:০৩ পূর্বাহ্ন Print

ঢাকা: বিভ্রান্ত ও বিকৃত তথ্য দিয়ে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল থেকে নিজের নাম বাদ করিয়েছেন বিএনপির (তৎকালিন যুগ্ম মহাসচিব) তারেক রহমান।

সোমবার পুলিশ হেডকোয়ার্টার্স থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সন্ধ্যায় পাঠানো এ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইন্টারপোল থেকে রেড নোটিশ জারির পর তারেক রহমান বিভিন্ন প্রকার জাতীয় ও আন্তর্জাতিক লবির মাধ্যমে বিকৃত ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করেন। যার পরিপ্রেক্ষিতে ইন্টারপোল প্রথমে রিভিউ ও পরে রেড নোটিশ বাতিল করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেড নোটিশ রিভিউ করার পর্যায়ে এর কারণ সম্পর্কে জানতে ইন্টারপোলের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা জানায়, তারেক রহমান ‘প্রটেকটিভ স্ট্যাটাসে’ আছে বিধায় তার রেড নোটিশ বাতিল করার সুযোগ রয়েছে।

‘প্রটেকটিভ স্ট্যাটাস’ বিষয়টি বোধগম্য না হওয়ায় কে বা কোন দেশ তাকে ‘প্রটেকটিভ স্ট্যাটাস’ দিয়েছে তা জানতে চাইলেও এ সংক্রান্ত বিষয়ে ইন্টারপোল থেকে কোনও সন্তোষজনক সাড়া পাওয়া যায়নি বলে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়।

‘রাজনৈতিক আশ্রয়ের ন্যায় প্রটেকটিভ স্ট্যাটাসও বিদেশে আশ্রয় গ্রহণের অন্য একটি উপায়। কোন তদন্তাধীন ফৌজদারি মামলায় ও আসামিদের বিরুদ্ধে রেড নোটিশ জারি করার বিধান ও দৃষ্টান্ত রয়েছে। তারেক রহমান একাধিক ফৌজদারি মামলার চার্জশিটভুক্ত আসামি, যা আদালতে বিচারাধীন। তারেক রহমানের বিরুদ্ধে জারিকৃত রেড নোটিশ কী কারণে প্রত্যাহার হবে তা বোধগম্য নয়। বাংলাদেশ পুলিশ ইন্টারপোলের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ অব্যাহত রেখেছে।’

এতে আরও বলা হয়, ‘তবে যে মামলায় তারেক রহমানের বিরুদ্ধে ইন্টারপোল রেড নোটিশ জারি করেছিল তা কোনক্রমেই রাজনৈতিক মামলা নয়। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা এবং ১৯ জন আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যার অভিযোগে দায়েরকৃত মতিঝিল থানার মামলার এজাহারভুক্ত আসামি। এছাড়া ১৩ মামলায় চার্জশিটভুক্ত আসামিও তিনি।’

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং