Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » জাতীয় 

‘সামাজিক আন্দোলনই পারে দুর্নীতি প্রতিরোধ করতে’

‘সামাজিক আন্দোলনই পারে দুর্নীতি প্রতিরোধ করতে’
প্রতিবেদক ২৬ মার্চ ২০১৬, ১২:২৭ অপরাহ্ন Print

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘দুর্নীতিকে দেশ থেকে নির্মূল করতে হলে সমাজের প্রতিটি স্তরে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক সচেতনতা ও সামাজিক আন্দোলনই কেবল পারে দুর্নীতি প্রতিরোধ করতে।’

শনিবার সকালে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৬ উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমাদের সকল কার্যক্রম আইনের আওতায় থাকবে। ব্যক্তি বা অন্য কোনো পরিচয়ে কাউকে ছাড় দেয়া হবে না। কার কি পরিচয় তা মুখ্য না।

১৪ মার্চ যোগ দেয়া দুদকের এই নতুন চেয়ারম্যান বলেন, আপনারা জানেন দেশ এখন এগিয়ে যাচ্ছে। দেশের এই অগ্রগতিকে আরও বেগবান করতে সকলের অংশগ্রহণ ও সহযোগিতায় দুর্নীতি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা শুধু একটি মামলার (বেসিক ব্যাংক কেলেঙ্কারি মামলা) কথা বলছেন। কিন্তু আমাদের কাছে এখনো হাজার হাজার মামলা আছে। যেগুলো আমাদের জানতে হবে, বুঝতে হবে। একই সঙ্গে এসব মামলা সমানভাবে দেখতে হবে।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতিকে দেশ থেকে নির্মূল করতে হলে সমাজের প্রতিটি স্তরে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক সচেতনতা ও সামাজিক আন্দোলনই কেবল পারে দুর্নীতি প্রতিরোধ করতে।

উদ্বোধনকালে ইকবাল মাহমুদ বলেন, আজকের এই উদ্বোধনের মাধ্যমে সারা দেশে সপ্তাহব্যাপী দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করা হচ্ছে। এই প্রতিরোধ সপ্তাহ মাধ্যমে গণসচেতনতা তৈরি করতে হবে। যাতে করে দুর্নীতি প্রতিরোধ ও দমনে সাধারণ জনগণ সচেষ্ট হন।

এ সময় তিনি মহান স্বাধীনতা দিবসের অভিনন্দন জানান। একই সঙ্গে শহীদদের আত্মত্যাগের কথা এবং বঙ্গবন্ধুর কথা স্মরণ করে তাদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানান।

সকাল ৮টায় বেলুন ও কবুতর দিয়ে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৬ উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান। এসময় দুদকের কমিশনার ড. নাসিরউদ্দিন আহমেদ, এ.এফ.এম আমিনুল ইসলাম, সচিব আবু মো. মোস্তফা কামাল, মহাপরিচালক মঈদুল ইসলাম, শামসুল আরেফিন, জিয়া উদ্দিন, শহিদুজ্জামান, নূর আহমেদ, বিভিন্ন বিভাগের পরিচালক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/এসআই



আপনার মন্তব্য

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং