Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » মিডিয়া 

মাহফুজ আনামের বিরুদ্ধ রাষ্ট্রদ্রোহসহ ১৬ মামলা গ্রেফতারি পরোয়ানা

মাহফুজ আনামের বিরুদ্ধ রাষ্ট্রদ্রোহসহ ১৬ মামলা গ্রেফতারি পরোয়ানা
প্রতিবেদক ১৫ ফেব্রুয়ারী ২০১৬, ২:০২ অপরাহ্ন Print

ঢাকা: দেশের প্রখ্যাত সাংবাদিক ও দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে অব্যাহত রয়েছে মামলা দায়ের। মানহানি থেকে শুরু করে হচ্ছে রাষ্ট্রদ্রোহ মামলাও।

সোমবার দুপুর পর্যন্ত  ৩টি রাষ্ট্রদ্রোহ মামলাসহ সারাদেশে মোট ১৬টি মামলা দায়েরের খবর পাওয়া গেছে। এরই মধ্যে দিনাজপুরের একটি আদালত মাহফুজ আনামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেছেন।

এছাড়া রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে দায়েরকৃত মামলাগুলোতে আসামির বিরুদ্ধে সমন দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা গেছ।

আমাদের দিনাজপুর প্রতিনিধি জানিয়েছেন, সোমবার দিনাজপুরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল আদালত ইংরেজি পত্রিকা ‘দ্য ডেইলি স্টার’র সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। রবিবার তার বিরুদ্ধে বিচারক আহসানুল হকের আদালতে একটি মানহানি মামলা দায়ের করেন জেলা জজকোর্টের আইনজীবী সামসুর রহমান পারভেজ। মামলাটি আমলে নিয়ে আদালতের বিচারক আসামির বিরুদ্ধে সোমবার গ্রেফতারি পরোয়ানা দেন।

এদিকে সোমবার নতুন করে পাবনায় একটি মানহানি মামলা দায়ের করা হয় মাহফুজ আনামের বিরুদ্ধে। যে মামলায় আসামির বিরুদ্ধে সমন দেয়া হয়েছে। এ নিয়ে মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা সংখ্যা দাঁড়িয়েছে ১৬টি।

ব্রেকিংনিউজ প্রতিনিধিদের পাঠানো তথ্য থেকে জানা গেছে, এর আগে রবিবার পর্যন্ত একই ব্যক্তির বিরুদ্ধে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা ১৫টি মামলা দায়ের করেছেন। বেশিরভাগ মামলায়ই মানহানির অভিযোগ করা হয়েছে। তবে রাষ্ট্রদ্রোহের অভিযোগেও ৩টি মামলা হয়েছে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে।

যেসব জেলায় মামলা হয়েছে: ঢাকা, খুলনা, পটুয়াখালী, শরিয়তপুর, লক্ষ্মীপুর, সিলেট, পাবনা, দিনাজপুর, জামালপুর, নেত্রকোনা ও রাঙামাটি।

সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা গেছে, এর মধ্যে ঢাকা, নেত্রকোনা ও জামালপুরে ৩টি রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।

দেশে ‘ওয়ান এলেভেন’র পর ডিজিএফআই’র দেয়া প্রেসবিজ্ঞপ্তি যাচাই-বাছাই না করে ডেইলি স্টারে রিপোর্ট প্রকাশের বিষয়ে ভুল স্বীকার করেছিলেন মাহফুজ আনাম। এর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মাহফুজ আনমকে গ্রেফতারের দাবি করেন।

ওই ঘটনার পর মাহফুজ আনামের পত্রিকাটির ২৫ বছর পূর্তি উপলক্ষে এক ডিনার অনুষ্ঠান বর্জন করেন সরকারের প্রভাবশালী ৪ মন্ত্রী ও প্রধানমন্ত্রীর ২ উপদেষ্টাসহ আওয়ামী লীগের নেতারা। এর দুদিন যেতে না যেতেই শুরু হয় মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

মিডিয়া বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং