Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » মিডিয়া 

সাংবাদিক আসফ উদ-দৌলার ৩৩তম মৃত্যুবার্ষিকী

সাংবাদিক আসফ উদ-দৌলার ৩৩তম মৃত্যুবার্ষিকী
প্রতিবেদক ১৪ ফেব্রুয়ারী ২০১৬, ১১:২৬ পূর্বাহ্ন Print

ঢাকা: আজ রবিবার ১৪ ফেব্রুয়ারি’১৬। বিশিষ্ট সাংবাদিক দৈনিক ইত্তেফাকের বার্তা ও কার্যনির্বাহী সম্পাদক মুহা. আসফ উদ-দৌলা রেজার ৩৩তম মৃত্যুবাষির্কী।

বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী, নির্ভীক সাংবাদিকতা, নৈতিকতা ও সততার ক্ষেত্রে তিনি ছিলেন এক অনন্য দৃষ্টান্ত। বেতার ও টেলিভিশনের খ্যাতিমান ব্রডকাস্টার মুহা. আসফ-উদ-দৌলা রেজা সাংবাদিকতার পাশাপাশি তার সামাজিক ও জনসেবামূলক কর্মকাণ্ডের জন্য স্মরণীয় হয়ে আছেন।

ষাটের দশকে তদানিন্তন পাকিস্তানে তাকে ন্যাশনাল ব্রডকাস্টার ঘোষণা করা হয়। বাংলাদেশের স্বাধিকার আন্দোলন ও গণতান্ত্রিক সংগ্রামের দুঃসাহসী সৈনিক ও সাংবাদিক মুহ. আসফ-উদ-দৌলা রেজা।

স্বাধীনতা পরবর্তীকালে এ দেশের সাংবাদিকতাকে অকল্পনীয় মর্যাদায় পৌঁছে দিয়েছিলেন তিনি। দেশ, জাতি ও গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার স্বার্থে সব ধরনের ঝুঁকি গ্রহণ করেছিলেন। জাতীয় স্বার্থে সাংবাদিকতা ও বুদ্ধিবৃত্তিক পরিমণ্ডলে অনন্য ত্যাগী পুরুষের প্রতীক হয়ে উঠেছিলেন তিনি।

আসফ-উদ-দৌলা রেজা ১৯২৬ সালে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আজগর হোসেন সরকার ছিলেন বগুড়া জেলার ‘ধন কুন্ডী এস্টেটের’ সর্বশেষ জমিদার ও অনারারি ম্যাজিস্ট্রেট।

আসফ উদ-দৌলা-রেজা তৎকালীন পাবনা জেলার সিরাজগঞ্জ মহুকুমার (বর্তমানে জেলা) চান্দাইকোনা বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কিছুদিন পাবনা এডওয়ার্ড কলেজে অধ্যয়ন করেন। এরপর ১৯৪৭ সালে কলিকাতার ইসলামিয়া কলেজ থেকে বিএ পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস শাস্ত্রে অধ্যয়ন করেন।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সহপাঠি ছিলেন তিনি। জাতির জনকের সাথে তার গভীর বন্ধুত্বের সম্পর্ক ছিল।

বাংলাদেশ বেতার ও টেলিভিশন তার স্মরণে আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ও সন্ধায় মরহুমের জীবন ও কর্মকাণ্ডের ওপর বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচার করবে।

বাংলাদেশ টেলিভিশনের আলোচনা অনুষ্ঠানে অংশ নেবেন- ড. আনিসুজ্জামান, ইকবাল সোবহান চৌধুরী, মোজাফ্ফর হোসেন পল্টু, ড. সৌমিত্র শেখর ও মুহ: নাজিমউদ-দৌলা।

এছাড়া মরহুমের পরিবারের পক্ষ থেকে রাজধানীর বনশ্রীতে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

পাশাপাশি রাজধানীতে মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে প্রভাতী ও দিবা শাখার ছাত্র-ছাত্রীদের সমাবেশে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। উত্তরবঙ্গ ফেডারেল সাংবাদিক পরিষদের উদ্যোগে শিবগঞ্জ প্রেসক্লাবে সকাল ১০টায় আলোচনাসভা হবে। সিরাজগঞ্জে আজ সন্ধ্যায় আলোচনাসভা হবে। শেরপুরে আসফ-উদ-দৌলা স্মৃতি সংসদ ও শেরপুর প্রেসক্লাবের উদ্যোগে সন্ধ্যা ৬টায় আলোচনা সভা হবে।

১৫ ফেব্রুয়ারি চান্দাইকোনা হাইস্কুল ও সীমাবাড়ী ইউনিয়ন পরিষদে পৃথক পৃথক আলোচনা সভা হবে। আজ মরহুমের সমাধিস্থল পারিবারিক কবরস্থান সংলগ্ন ধনকুন্ডি ‘মাণিক-মঞ্জিল’ জামে মসজিদে বাদ আছর মিলাদ মাহফিল হবে। আজ সিরাজগঞ্জের ‘বাণীকুঞ্জে’ সৈয়দ ইসমাঈল হোসেন শিরাজীর মাজার প্রাঙ্গণে বাদ আছর মিলাদ মাহফিল হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

মিডিয়া বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং