Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » লাইফস্টাইল 

আত্মহত্যা প্রবণতার কিছু লক্ষণ

আত্মহত্যা প্রবণতার কিছু লক্ষণ
লাইফস্টাইল ডেস্ক ০৩ মার্চ ২০১৬, ৯:৩১ অপরাহ্ন Print

ঢাকা: অনেকেই অবসাদগ্রস্ত হয়ে বেছে নিয়েছেন আত্মহত্যার পথ। আমাদের চারপাশেও রয়েছেন এমন মানুষ যারা আত্মহত্যাপ্রবণ। আপনারও কি রয়েছে এই প্রবণতা? জেনে নিন আত্মহত্যপ্রবণতার কিছু লক্ষণ।

১। ভাবনা: আত্মহত্যাপ্রবণ মানুষরা নিজেদের ভাবনা নিয়ন্ত্রণ করতে পারেন না। কোনও একটা বিষয় নিয়ে ভাবতেই থাকেন। সেখান থেকে বের হতেও পারেন না, ভাবনার গতিও বদলাতে পারেন না।

২। হতাশা: আপনি কি হতাশায় ভোগেন? আত্মহত্যাপ্রবণ মানুষরা মনে করেন, জীবন থেকে সব আশা, ভরসা হারিয়ে গেছে।

৩। অর্থহীন: মাঝে মাঝেই কি জীবন আপনার অর্থহীন মনে হয়? নিজের জীবনের প্রতি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার ভাবনা মানুষকে আত্মহত্যাপ্রবণ করে তোলে।

৪। স্বচ্ছতা: আত্মহত্যাপ্রবণ মানুষদের ভাবনা-চিন্তার কোনও স্বচ্ছতা থাকে না। সবসময়ই মনে হয় মাথার মধ্যে কুয়াশা জমে রয়েছে।

৫। মানসিক দোলাচাল: আপনার কি একটু বেশিই মানসিক দোলাচালে ভোগেন? একটু-আধটু মানসিক দোলাচাল স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত মানসিক দোলাচাল আত্মহত্যা প্রবণতার লক্ষণ হতে পারে।

৬। রাগ: আপনি কি মনে রাগ পুষে রাখেন? অধিকাংশ সময়ই দেখা গেছে ভিতরে পুষে রাখা রাগ, মানুষকে অবসাদের গহ্বরে ঠেলে দেয়, জন্ম নেয় আত্মহত্যাপ্রবণতা।

৭। প্রতিশোধ পরায়ণ: প্রতিশোধস্পৃহা জীবনকে হতাশায় ডুবিয়ে দেয়। এই ধরনের মানুষরা তখন মনে করে আত্মহত্যা ছাড়া জীবনে আর কোনও পথ নেই।

৮। উৎকণ্ঠা: আপনি কি অকারণ উৎকণ্ঠায় ভোগেন? উৎকণ্ঠা বাড়লে ধৈর্য কমে আসে, বিরক্তি বাড়ে। ফলে হতাশা ডেকে আনতে পারে আত্মহত্যা।

৯। অপরাধ বোধ: আপনি কি কারণে, অকারণে নিজেকে দোষী মনে করেন? নিজেকে নিয়ে লজ্জা বোধ করেন? নিজেকে অন্যদের কাছে বোঝা মনে হয়? অপরাধবোধ প্রবণতা থেকে আত্মহত্যা প্রবণতা জন্ম নেয় ।

১০। একাকীত্ব: আপনি কি একাকীত্ব ভোগেন? সকলের জীবনেই সঙ্গীর প্রয়োজন। কিন্তু অনেক সময়ই আমরা একা হয়ে পড়ি। নিঃসঙ্গতা আত্মহত্যার বড় কারণ।

ব্রেকিংনিউজ/‌ডিএইচ



আপনার মন্তব্য

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং