Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » লাইফস্টাইল 

গরম থেকে মুক্তির ১২ উপায়

গরম থেকে মুক্তির ১২ উপায়
লাইফস্টাইল ডেস্ক ২২ ফেব্রুয়ারী ২০১৬, ৪:৩৬ অপরাহ্ন Print

ঢাকা: শীতকাল শেষ হয়েছে বেশ কয়েকদিন আগেই। সারা দেশেই ভ্যাপসা গরম পড়তে শুরু করেছে। তাই বলে গরমের ভয়ে ঘরে বসে থাকলে তো আর জীবন চলবে না। শিক্ষার্থীদের ক্লাসে যেতে হবে। আর কর্মজীবীদের অফিস ও অন্যান্য কর্মস্থলে। অনেকেরই এই গরমেও কাজের প্রয়োজনে সারাদিন কেটে যায় বাইরে ঘুরে ঘুরেই। গরমকে মোকাবিলা করতে সঙ্গে এই পয়োজনীয় জিনিসগুলো রাখলেই গরমের কাছে নিজেকে হার মানতে হবে না।

১. পানির বোতল- সানস্ট্রোক এড়াতে রাস্তায় বেরিয়ে প্রতি আধাঘণ্টা অন্তর পানি পান করা জরুরি। তাই সঙ্গে রাখুন বিশুদ্ধ খাবার পানির বোতল।

২. গ্লুকোজ- ঘামে শরীর থেকে প্রচুর পরিমাণে নুন-চিনি বেরিয়ে যায়। তাই ব্যাগে গ্লুকোজ ট্যাবলেট ও ছোটো গ্লুকন-ডি প্যাকেট রাখাটা ভালো। সুযোগ পেলেই জলদি পান করতে পারেন এক গ্লাস গ্লুকোজ শরবত।

৩. সানস্ক্রিন- বেশিক্ষণের জন্য বাইরে বের হলে ব্যাগে সবসময় ভালো কোম্পানির SPF 30 বা 40 সানস্ক্রিন রাখা উচিত। রাস্তাতেও মাঝে মাঝে চোখমুখে জলের ঝাপটা দিয়ে লাগিয়ে নিন সানস্ক্রিন। এত তরে আপনার ত্বকের উজ্জ্বলতা অটুট থাকবে।

৪. SPF লিপ বাম- সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে আপনার পেলব ঠোঁট দুটোকে বাঁচিয়ে রাখতে রাস্তায় মাঝে মাঝেই ব্যবহার করুন SPF লিপ বাম।

৫. সানগ্লাস- রোদে সানগ্লাস ব্যবহার করাটাও অতি জরুরি।এটি ব্যবহারে আপনার চোখ তাপের হাত থেকে বাঁচবে এবং ধুলা-ময়লার হাত থেকেও চোখ রক্ষা পাবে। ভালো কোম্পানির সানগ্লাস কিনে ব্যাগে রাখুন।

৬. চিরুনি, গার্ডার, ক্যাচার- গরমে লম্বা চুলে খুব মুশকিল। ব্যাগে রাখুন চিরুনি, গার্ডার বা ক্যাচার। অবসরে চুলটা আঁচড়ে টাইট করে গার্ডার বা ক্যাচার লাগিয়ে নিন। আরাম পাবেন।

৭. ফেসিয়াল ওয়াইপস- ময়েশ্চারাইজড টিস্যু পেপার আপনাকে ঝটিতি ফ্রেশ লুক দেবে। ব্যাগে রাখুন ময়েশ্চারাইজড টিস্যু বা ফেসিয়াল ওয়াইপস। ক্লান্ত লাগলে মুখটা টিস্যু পেপার দিয়ে মুছে নিন।

৮. কমপ্যাক্ট পাউডার- নিজেকে ফ্রেশ করতে ব্যাগে থাকুক কমপ্যাক্ট পাউডার। টিস্যু পেপার দিয়ে মুখ মোছার পর বুলিয়ে নিন কমপ্যাক্ট পাউডার। ব্যস, কে বলবে আপনি গরমে কাহিল!

৯. ডিওডোরান্ট বা পারফিউম- গায়ে ঘামের গন্ধ হলে, কেউ কাছে ঘেঁষবে না। ব্যাগে তাই মনে করে ছোটো ডিওডোরান্ট বা পারফিউম রাখা চাই-ই-চাই।

১০. হ্যান্ড স্যানিটাইজার- গরমে ব্যাকটেরিয়া, ভাইরাসরা সক্রিয় হয়ে ওঠে। তাই কিছু খাওয়ার আগে মনে করে ব্যাগ থেকে হ্যান্ড স্যানিটাইজারটা বার করে হাতে লাগিয়ে নিন।

১১. হ্যান্ড টাওয়েল- রুমাল তো আপনার সঙ্গে থাকেই। গরমের কটাদিন আপনার সঙ্গে থাকুক হ্যান্ড টাওয়েলও। বিপদে কাজে আসবে।

১২. ছাতা- শেষ এবং অন্যতম গুরুত্বপূর্ণ। ব্যাগে ছাতা যেন অবশ্যই থাকে। রোদে ছাতা ছাড়া খালি মাথায় কখনও নয়। নইলে সানস্ট্রোক অবধারিত!

ব্রেকিংনিউজ/প্রতিবেদক/এমএইচ



আপনার মন্তব্য

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং