Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » লাইফস্টাইল 

পানি পান করা উচিত নয় যে সময়ে

পানি পান করা উচিত নয় যে সময়ে
লাইফস্টাইল ডেস্ক ২১ ফেব্রুয়ারী ২০১৬, ২:৫৯ অপরাহ্ন Print

ঢাকা: সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন। চিকিৎসক থেকে ডায়েটিশিয়ান, সকলেই এই কথা বলে থাকেন। তবে ঠিকঠাক নিয়ম মেনে পানি না পান করলে হতে পারে গুরুতর শারীরিক সমস্যা।

জেনে নিন সুস্থ থাকতে কোন কোন সময়ে পানি পান করা উচিত নয়:

১। খাওয়ার মাঝে: অনেকেই পানি ছাড়া খেতে পারেন না। খেতে খেতে পানি পানের অভ্যাস যথেষ্ট ক্ষতিকারক। খাওয়ার মাঝে উৎসেচকের ঘনত্ব কমে যাওয়ার ফলে হজমে সমস্যা হয়।

২। খাওয়ার ঠিক আগে: পানি পানের সাথে সাথে খাবার খাওয়া উচিত নয়। এতে হজমে সমস্যা হবে। খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে পানি পান করা উচিত। এতে হজম ভাল হবে।

৩। খাওয়ার ঠিক পরে: খাওয়ার ঠিক আগেই যেমন পানি পান করা উচিত নয়, তেমনই খাওয়ার ঠিক পরে পানি পান করলে অম্বল হওয়ার, ঢেকুর ওঠার সম্ভবনা প্রবল। খাওয়ার অন্তত এক ঘণ্টা পর পানি পান করা উচিত।

৪। অত্যধিক ঠান্ডা পানি: পানি পান করার সময় তাপমাত্রা খেয়াল রাখুন। ঘরের তাপমাত্রায় থাকা পানি পান করার চেষ্টা করুন। ঠান্ডা পানি যতটা সম্ভব না পানের চেষ্টা করুন।

৫। পরিষ্কার পানি: বাইরের পানি যতটা সম্ভব না পান করাই ভালো। যেখানে ওয়াটার পিউরিফায়ার নেই সে সব জায়গার পানি পান না করার চেষ্টা করুন।

৬। ক্লোরিন: অনেক সময় পানি পরিষ্কার, স্বচ্ছ রাখতে ক্লোরিন মেশানো হয়। এই ক্লোরিন কিডনি, লিভার, থাইরয়েড ও হার্টের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। তাছাড়া শরীর থেকে ভিটামিন-ই শুষে নেয় ক্লোরিন। তাই পানিতে ক্লোরিনের গন্ধ বেরোলে সেই পানি পান করবেন না।

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং