Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » লাইফস্টাইল 

সন্তান গ্রহণের পর সুখে থাকবেন যেভাবে

সন্তান গ্রহণের পর সুখে থাকবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক ০২ ফেব্রুয়ারী ২০১৬, ২:১১ অপরাহ্ন Print

ঢাকা: অনেক বিবাহিত যুগল বিয়ের পর প্রথম দিকে সুখেই কাটায়। কিন্তু প্রথম সন্তান গ্রহণের পর তাদের মধ্যে অবসাদ দেখা দেয়। এতে রাতে ভাল ঘুম হয় না। তাদের জন্য সুখবর। প্রথম সন্তান গ্রহণের মতো দ্বিতীয় সন্তান নেয়ার সময় প্রিয়ড দীর্ঘ হয় না।

২০০ বিবাহিত দম্পতির মধ্যে চালানো এক গবেষণায় বলা হয়েছে, দ্বিতীয় সন্তান নেয়ার ৪ সপ্তাহের মধ্যেই মহিলাদের প্রিয়ড অ্যাডজাস্ট হয়ে যায়। তবে কোনো কোনো ক্ষেত্রে এ অবস্থা থেকে উত্তরণের জন্য ৪ মাসও লেগে যেতে পারে।

গবেষণায় বলা হয়েছে, অধিক সন্তান গ্রহণকারী দম্পতির মধ্যে বৈবাহিক পরিতৃপ্তি ধীরে ধীরে কমতে থাকে।

গবেষণায় আরো বলা হয়েছে, দ্বিতীয় সন্তান গ্রহণের ১ বছর পর দম্পতিদের মধ্যে পরিবর্তন দেখা দেয়। এ পরিবর্তন অধিকাংশ সময়ই ইতিবাচক হয়ে থাকে। তবে নেতিবাচক হলে সেটি বেশিক্ষণ স্থায়ী হয় না।

তাই অবসাধ থেকে মুক্ত থাকার জন্য এসময় চিকিৎসকের পরামর্শ নেয়া যেতে পারে। তবে এ সময় পরিবারের সদস্যদের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন। এক গবেষণায় বলা হয়েছে, গর্ভাবস্থায় যারা চিকিৎসকের শরণাপন্ন হয়েছে এবং পরিবার ও বন্ধুদের কাছ থেকে সাহায্য পেয়েছে তারা অনেকক্ষেত্রে অবসাধ থেকে মুক্তি পেয়েছে।

অনেক দম্পতি সন্তান গ্রহণকালে অবসাদ থেকে মুক্তি পেতে মধুচন্দ্রিমায় গিয়ে ভাল ফলাফল পেয়েছেন। তবে সন্তান গ্রহণকালীন অবসাদ নিয়ে অনেক স্বামী-স্ত্রীর মতের ভিন্নতা দেখা গেছে। অনেকের ক্ষেত্রে সন্তান নেয়ার পর বৈবাহিক দ্বন্দ্ব বৃদ্ধি পায়।

অপর এক গবেষণায় বলা হয়েছে, প্রথম সন্তান গ্রহণের পর দম্পতিরা বাড়ির কাজ ও বাচ্চাদের যত্ন নেয়ার ক্ষেত্রে বেশি যত্নশীল হয়। বিশেষ করে নারীদের মধ্যে বাড়ির কাজ করার প্রবণতা বৃদ্ধি পায়।

ব্রেকিংনিউজ/এসএইচ



আপনার মন্তব্য

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং