Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » লাইফস্টাইল 

সন্তানের সাফল্যে পিতা-মাতার যা করণীয়

সন্তানের সাফল্যে পিতা-মাতার যা করণীয়
লাইফস্টাইল ডেস্ক ০৪ ডিসেম্বর ২০১৫, ৪:৪৯ পূর্বাহ্ন Print

ঢাকা: একটি শিশুর জন্মের সঙ্গে সঙ্গে জন্ম হয় মা-বাবারও। শুরু হয় সন্তানকে ভালো মানুষ এবং সফল হিসেবে গড়ে তোলার চেষ্টা। সন্তান জীবনে সফল হোক এমন আশা সব পিতা-মাতাই করেন। তাই আপনার সন্তানের জীবনে সফলতার জন্য কিছু সাধারণ নিয়ম মেনে চললে সফলতা আসবেই। এমনই কিছু ভিন্ন

১. বাড়ির ছোটখাট কাজ শেখানো
কোনো কাজকে ঘৃণা নয় বরং সব কাজকেই সম্মানের দৃষ্টিতে দেখা শেখাতে হবে সন্তানকে। আপনার সন্তান যদি নিজের খাবার প্লেটটি ধুয়ে না রাখে তাহলে এ কাজটি অন্য কাউকে নিশ্চয়ই করে দিতে হবে। আর এতেই সন্তানের স্বনির্ভরতার সম্ভাবনা নষ্ট হতে পারে।

২. সামাজিকতা শেখানো
শিশুকে সামাজিকতা শেখানো পিতামাতার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব। যে শিশুদের এ সামাজিকতা অভাব থাকে পরবর্তী জীবনে তাদের অনেকেই নানা অসামাজিক কার্যকলাপে জড়িয়ে পড়ে।

৩. উচ্চাশা
আপনার সন্তান একদিন অনেক বড় কিছু হবে, শিশুকে নিয়ে এমন উচ্চাশা করা মোটেই খারাপ নয়। গবেষকরা বলছেন, সন্তানের ভবিষ্যৎ নিয়ে পিতা-মাতার উচ্চাশা শিশুদের বড় হয়ে উঠতে ভূমিকা রাখে।

৪. পিতা-মাতার সুসম্পর্ক
যে পরিবারের বাবা-মায়ের সম্পর্ক ভালো নয় কিংবা নানা পারিবারিক সমস্যায় জর্জরিত, তাদের সন্তান মানসিকভাবে বিপর্যস্ত থাকে এবং বাস্তব জীবনে নানা সমস্যার মুখোমুখি হয়। আর এ কারণে সুস্থ পরিবার শিশুর সফলভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয়।

৫. অল্প বয়সেই অংক শিক্ষা
অংক শিক্ষা যে কোনো শিশুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর সফল সন্তানের জন্য অল্পবয়সেই তাকে অংক শেখাতে হবে।

৬. সন্তানের সঙ্গে নিবিড় সম্পর্ক
পিতা-মাতার সঙ্গে সন্তানের নিবিড় সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। যে পরিবারে পিতা-মাতার সঙ্গে সন্তানের সুসম্পর্ক বজায় রয়েছে সে পরিবারের সন্তানেরা সাধারণত সফল হয়।

৭. ইতিবাচক দৃষ্টিভঙ্গি
সন্তানের সামর্থ্যকে পিতামাতা যদি নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখে এবং তার একটি অসফলতাতেই আশা ছেড়ে দেয় তাহলে তা সন্তানের মনে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। তাই সন্তানের সক্ষমতার ওপর আশা রাখতে হবে এবং সে মনোযোগী হলে যে অনেক বড় বিষয় করা সম্ভব এমনটা কখনোই ভোলা যাবে না।

ব্রেকিংনিউজ/টিআরএইচ



আপনার মন্তব্য

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং