Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » আইন 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

আ.লীগের সভাপতি ও বিএনপির সম্পাদক নির্বাচিত

আ.লীগের সভাপতি ও বিএনপির সম্পাদক নির্বাচিত
প্রতিবেদক ২৫ মার্চ ২০১৬, ১১:২৮ পূর্বাহ্ন Print

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ২০১৬-১৭ সালের নতুন কমিটির সভাপতির নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং সম্পাদক পদে বিএনপি জামায়াতপন্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

বুধ ও বৃহস্পতিবার দুদিনব্যাপী ভোটগ্রহণ শেষে শুক্রবার সকালে নির্বাচনের ফলাফলে তাদেরকে বিজয়ী ঘোষণা করা হয়।

সাদা প্যানেল থেকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন ২ হাজার ৪৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেলের বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবেদীন পেয়েছেন ১ হাজার ৭৭৯ ভোট।

সম্পাদক পদে টানা চতুর্থবারের মতো নির্বাচিত হয়েছেন নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ২ হাজার ৫৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের মো. আজাহার উল্লাহ ভুঁইয়া পেয়েছেন ১ হাজার ৭৪৯ ভোট।

কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ৮টিতে জয় পেয়েছে সাদা প্যানেল। এই প্যানেল থেকে সভাপতি ছাড়াও দুটি সহ-সভাপতি পদের একটি, সহ-সম্পাদক দুটি, ট্রেজারার ও কার্যনির্বাহীর তিনটিসহ মোট ৮টি পদে বিজয়ী হয়েছেন।

অপরদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সাধারণ সম্পাদক ছাড়াও দুটি সহ-সভাপতি পদের একটি ও কার্যনির্বাহী সদস্যের ৭টি পদের ৪টিতে বিজয়ী হয়েছেন।

সর্বশেষ ২০০৯ সালের নির্বাচনে সভাপতি, সম্পাদকসহ ১৩ পদ জিতে নিয়ে বারে নিরঙ্কুশ বিজয় অর্জন করেছিলেন আওয়ামীসমর্থক আইনজীবীরা। এরপর থেকে বিএনপি-জামায়াত সমর্থিতরাই ছিলেন সংগঠনের পরিচালনায়।

বুধ ও বৃহস্পতিবার আইনজীবী সমিতি মিলনায়তনে স্থাপিত ভোট কেন্দ্রের ৪৩টি বুথে বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে একঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষে বৃহস্পতিবার রাত ১১টার দিকে ভোট গণনা শুরু হয়। পরে শুক্রবার সকাল ৭টার দিকে ফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক ও সিনিয়র আইনজীবী মো. হারুনুর রশীদ।

মোট ৫ হাজার ২৩ জন ভোটারের মধ্যে ৩ হাজার ৯২১ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর মধ্যে প্রথম দিনে ১ হাজার ৮৬৮ জন ও দ্বিতীয় দিনে ২ হাজার ৫৩ জন আইনজীবী ভোট দেন। অর্থাৎ ৭৮ শতাংশ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন।

কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে মোট ৩২ জন প্রার্থী নির্বাচনে চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বীতা করেন।

সাদা প্যানেল থেকে জয়ী যারা : সভাপতি- ইউসুফ হোসেন হুমায়ুন, সহ-সভাপতি- মো. তাহেরুল ইসলাম, কোষাধ্যক্ষ- রমজান আলী শিকদার, সহ-সম্পাদক- এ কে এম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ।

কার্যনির্বাহী সদস্য- খান মোহাম্মদ শামীম আজিজ, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু ও নাসরীন সিদ্দিকা লিনা।

নীল প্যানেলে জয়ী যারা : সম্পাদক- এ এম মাহবুব উদ্দিন খোকন ও সহসভাপতি- ফাহিমা নাসরীন মুন্নী।

কার্যনির্বাহী সদস্য- নাসির উদ্দিন আহমেদ অসীম, মো. নাসির উদ্দিন খান সম্রাট, রেজাউল করিম রেজা ও মো. কামাল হোসেন।

ব্রেকিংনিউজ/এসআই



আপনার মন্তব্য

আইন বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং