Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আইন 

ভারতে গৃহকর্মীদের জন্য আইন প্রণয়নের দাবি

ভারতে গৃহকর্মীদের জন্য আইন প্রণয়নের দাবি
আইন ডেস্ক ১০ নভেম্বর ২০১৩, ১:৫৮ অপরাহ্ন Print

ঢাকা: ভারতে বাড়ির মালিক বা নিয়োগকর্তাদের হাতে গৃহকর্মী, বিশেষ করে মেয়েদের নিগৃহীত ও লাঞ্ছিত হওয়ার ঘটনা বেড়ে চলেছে, ভারতের সুশিল সমাজ এমন ঘটনা এড়াতে আইন প্রণনের দাবি তুলেছেন।

সম্প্রতি দিল্লি এবং ভারতের অন্যান্য বড় বড় শহরে গৃহকর্মী, বিশেষ করে মেয়েদের বাড়ির মালিক বা নিয়োগকর্তাদের হাতে লাঞ্ছিত ও নিগৃহীত হবার ঘটনা ক্রমশই বাড়ছে। এর জন্য এই অনিয়ন্ত্রিত কর্মক্ষেত্রে তাঁদের মৌলিক মানবাধিকার সুনিশ্চিত করার দাবিতে এবার সোচ্চার হয়েছে সুশীল সমাজ এবং নারীবাদী সংগঠনগুলি।

খসড়া বিলের অন্যান্য সংস্থানগুলির মধ্যে আছে, দৈনিক ৯ ঘণ্টা এবং সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ নয়। এবং তার সঙ্গে সপ্তাহে একদিনের ছুটি বাধ্যতামূলক। অবশ্য কাজের প্রকৃতি হিসেবে কাজের সময়সীমার তারতম্য হতে পারে।

২৪ ঘণ্টার গৃহকর্মীদের জন্য কাজের সময়সীমা ১২ ঘণ্টার বেশি হবে না। ফুলটাইমের কাজে কর্মীদের খেতে এবং বিশ্রাম দিতে হবে। ওভারটাইম করানো হলে সেই কাজের মজুরি সাধারণ মজুরির দ্বিগুণ দিতে হবে।

পাঁচ ঘণ্টা কাজের পর দিতে হবে আধ ঘণ্টা বিশ্রাম। মজুরির হার বেঁধে দেবে সরকার। মজুরির মধ্যে গৃহকর্তার দেয়া বাসস্থান, বিদ্যুৎ, নিজেদের বাড়িতে যাতায়াতের খরচ ধরা হবে না।

 আইন লঙ্ঘনের জন্য গৃহকর্তাকে দিতে হবে দু'হাজার টাকা জরিমানা। আর যে এজেন্সি তাঁদের পাঠিয়েছে, তাদের শাস্তি তিন মাস পর্যন্ত জেল কিংবা দু'হাজার টাকা জরিমানা অথবা দুটোই। দুঃখের বিষয়, এই আইন এখনো পাশ হয়নি।

গৃহকর্মীদের ওপর এহেন নির্যাতন যে শুধু ভারতে হয়, তা নয়। বিশ্বের অনেক দেশেই প্রতিনিয়ত ঘটছে এই রকম শোষণ। সব দেশ চেষ্টা করছে গৃহকর্মীদের শ্রমিক আইনের আওতায় আনার। আন্তর্জাতিক শ্রম সংগঠন, জাতিসংঘের বিশেষ এজেন্সি বিশ্বের মোট গৃহকর্মীদের সংখ্যা ধরেছে ৫ কোটি ৩০ লাখ।

ব্রেকিংনিউজ/এএইচ/এজেড



আপনার মন্তব্য

আইন বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং