Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আইন 

বিডিআর বিদ্রোহের রায় আজ

বিডিআর বিদ্রোহের রায় আজ
০৫ নভেম্বর ২০১৩, ১০:২৯ পূর্বাহ্ন Print

জাতীয় ডেস্ক
ঢাকা: ৪ বছর ৮ মাস পর  আজ চাঞ্চল্যকর বিডিআর বিদ্রোহে হত্যা মামলার রায় ঘোষণা করা হচ্ছে। সকাল ১০টায় আদালতের কার্যক্রম শুরু হয়েছে। পুলিশ, র‌্যাব ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা চারদিক দিয়ে আদালত এলাকা ঘিরে রেখেছেন। বকশিবাজার ও উর্দু রোড দিয়ে প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ৩১ অক্টোবর রায় ঘোষণার জন্য ধার্য থাকলেও আজ ৫ নভেম্বর ফের দিন ধার্য করা হয়। রায় প্রস্তুত না হওয়ায় এ সিদ্ধান্ত পরিবর্তন করা হয় বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

এর আগে ২০ অক্টোবর আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে এ দিন ধার্য করেন পুরান ঢাকার আলিয়া মাদ্রাসা সংলগ্ন স্থানে স্থাপিত অস্থায়ী মহানগর তৃতীয় দায়রা জজ ড. আক্তারুজ্জামান।

গত ২৯ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন করেন। আসামিপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন পরদিন ৩০ সেপ্টেম্বর থেকে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দেওয়া অভিযোগপত্রে এ মামলায় সাক্ষী ছিলেন এক হাজার ২৭৫ জন। তাদের মধ্যে ৬৫৪ সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন।

পিলখানা হত্যা মামলায় আসামির সংখ্যা ৮৫০ জন। তাদের মধ্যে পোশাকধারী বিডিআর সদস্য ৭৮২ জন। বিডিআরে কর্মরত বেসামরিক সদস্য ২৩ জন।

উল্লেখ্য, গত বছরের ২০ অক্টোবর পিলখানা বিদ্রোহের ঘটনায় দায়ের করা মামলার বিচার শেষ হয়েছে। সদর রাইফেলস ব্যাটালিয়নের ৭২৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়ার মধ্য দিয়ে বিদ্রোহ মামলার বিচার শেষ হয়।

বিদ্রোহের ঘটনায় ১১টি বিশেষ আদালতে ৬ হাজার ৪৬ জওয়ানকে বিচারের মুখোমুখি করা হয়। তাদের মধ্যে বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে ৫ হাজার ৯২৬ জনের। খালাস পেয়েছেন ১১৫ জন।

২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দপ্তর পিলখানায় বিদ্রোহীদের হাতে খুন হন ৫৭ জন সেনা-কর্মকর্তাসহ ৭৪ জন। সংশ্লিষ্ট সূত্র জানায়, পিলখানা হত্যা মামলায় সাক্ষীর সংখ্যা ছিল এক হাজার দুই শতাধিক। এই সাক্ষীদের মধ্য থেকে রাষ্ট্রপক্ষে মামলা তদন্তকারী কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহার আকন্দসহ ৬৫৪ জন সাক্ষ্য প্রদান করেছেন। ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণকারী ২৭ জন তৎকালীন ম্যাজিস্ট্রেট সাক্ষ্য দিয়েছেন। তারা ৪৫৮ জন আসামির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিয়েছেন বলে আদালতকে জানান।

ব্রেকিংনিউজ/এএ/এ জেড



আপনার মন্তব্য

আইন বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং