Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আইন 

দুদক আইন বাতিলে লিগ্যাল নোটিশ

দুদক আইন বাতিলে লিগ্যাল নোটিশ
নিজস্ব প্রতিবেদক ২৩ নভেম্বর ২০১৩, ১:৫৮ অপরাহ্ন Print

ঢাকা: সরকারি কর্মকর্তা-কর্মচারী ও নিম্ন আদালতের বিচারকদের বিশেষ সুবিধা দিয়ে করা সংশোধিত দুর্নীতি দমন কমিশন (দুদক) আইন-২০১৩ বাতিলে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে ব্যবস্থা চেয়ে শনিবার রেজিস্ট্রি ডাকযোগে জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানকে এ নোটিস পাঠানো হয়।

নোটিস প্রেরণকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ জানান, বেধে দেওয়া সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়া হলে আইনের আশ্রয় নেওয়া হবে।

ইউনুস আলী আকন্দ আরও জানান, গত ১১ নভেম্বর দুর্নীতি দমন কমিশন (সংশোধন) বিল-২০১৩ সংসদে পাস হওয়া আইন সংবিধানের ২৭ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। কারণ, ২৭ অনুচ্ছেদে আইনের দৃষ্টিতে সবাই সমান বলে উল্লেখ করা হয়েছে। তাই সংবিধানের ২৬ অনুচ্ছেদ অনুসারে এটি মৌলিক অধিকারের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ আইন এবং ৭(২) অনুসারে এটা বাতিল করতে হবে।

এতে বলা হয়, সরকারি কর্মকর্তা-কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে সরকারের অনুমোদন ছাড়া দুর্নীতির মামলা দায়ের করা যাবে না।

সংশোধিত আইন অনুযায়ী, সরকারের কোনো মন্ত্রী-এমপি বা আমলার বিরুদ্ধে, এমনকি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে মামলা করতে হলে এবং মামলায় আদালতে চার্জশিট দিতে হলে সরকারের কাছ থেকে দুদককে পূর্বানুমোদন নিতে হবে। এর আগে দুদককে মামলা ও চার্জশিটের ক্ষেত্রে সরকারের অনুমোদন নিতে হতো না। কমিশনের অনুমোদন (দুদকের নির্বাহীদের) নিয়ে দুদক কর্মকর্তারা মামলা করতে পারেন।



আপনার মন্তব্য

আইন বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং