Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » সাক্ষাৎকার 

স্বপ্নের চেয়েও বড় অবস্থানে দেখতে চাই

স্বপ্নের চেয়েও বড় অবস্থানে দেখতে চাই
সাক্ষাৎকার ডেস্ক ০৩ মার্চ ২০১৫, ৩:৫০ অপরাহ্ন Print

ঢাকা: তথ্য-প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বিশ্ব। আমাদের দেশও পিছিয়ে নেই তথ্য-প্রযুক্তিতে। অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। দেশকে তথ্য-প্রযুক্তিতে এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি পর্যায়ে চলছে নানা কার্যক্রম।

কয়েক বছর ধরে দেশের তরুণ ফ্রিল্যান্সাররা বৈদেশিক মুদ্রা অর্জন করছে। তারা দেশের অর্থনীতি উন্নয়নে অবদান রাখছে। তেমনি অর্থনৈতিক ভাবে নিজেরাও আত্মনির্ভরশীল হচ্ছে।

আইটিতে দেশকে এগিয়ে নিতে ঢাকাসহ দেশের বিভাগ, জেলা ও উপজেলায় সরকারি প্রশিক্ষণের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানও আইটির বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে আসছে।

দেশের বেসরকারি আইটি প্রশিক্ষণকারী প্রতিষ্ঠানের মধ্যে ব্যতিক্রম ‘রংপুরসোর্স’ (www.rangpursource.com)। রংপুর বিভাগে অবস্থিত প্রতিষ্ঠানটি। অনেক প্রশিক্ষণকারী প্রতিষ্ঠানের ভিড়ে এটিকে সেরা অবস্থানে নিয়ে যেতে চান রংপুরসোর্সের প্রধান নির্বাহী আরিফুল ইসলাম শাওন।

একজন উদ্যোক্তা হিসেবে তার পথচলার আরম্ভ থেকে সফলতা, ব্যর্থতা, পরিকল্পনা প্রভৃতি উঠে এসেছে ব্রেকিংনিউজের প্রতিবেদক অঞ্জন চন্দ্র দেবের সাথে একান্ত সাক্ষাৎকারে-

ব্রেকিংনিউজ: একজন উদ্যোক্তা হিসেবে আপনার গড়ে ওঠা সম্পর্কে জানতে চাচ্ছি।
আরিফুল ইসলাম শাওন: আমার জম্ম ও বেড়ে ওঠা রংপুরে। ছোটবেলা থেকেই আমি স্বাধীনভাবে নতুন কিছু করার তাড়না অনুভব করতাম। সব সময় নিজেকে নিয়ে চিন্তা করতাম না, নিজের পাশাপাশি আরও ১০ টা মানুষকে যাতে আত্মনির্ভরশীল করতে পারি সে চিন্তায় থাকতাম। আর সে চিন্তা থেকে নিজেকে উদ্যোক্তা হিসেবে দেখতে চাই। আমার স্বাধীনচেতা মনোভাব, নতুন কিছু করার তাড়না, ঝুঁকি নেবার মানসিকতা সব কিছু মিলিয়ে ২০১১ সালে রংপুরসোর্সকে নিয়ে উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ি তুলি।

ব্রেকিংনিউজ: উদ্যোক্তা হওয়ার আগে ফ্রিল্যান্সিং পেশায় কতদিন জড়িত ছিলেন?
আরিফুল ইসলাম শাওন: ২০০৮ সাল থেকে আমি ফ্রিল্যান্সিং পেশায় জড়িত আছি। আজও আমি ফ্রিল্যান্সিং করি, তবে অধিক সময় ধরে ফ্রিল্যান্সিং করা সম্ভব নয়।

ব্রেকিংনিউজ: আপনার প্রতিষ্ঠানের কার্যক্রম কি কি?
আরিফুল ইসলাম শাওন: রংপুরসোর্স সফটওয়্যার ডেভেলপমেন্ট সার্ভিস প্রদানসহ ফ্রিল্যান্স আউটসোর্সিং-এর উপর বিভিন্ন কোর্সে মানসম্মত প্রশিক্ষণ দিয়ে থাকে। বিভিন্ন কোর্সের উপর ধারাবাহিক টিউটোরিয়াল ডিভিডি আকারে বের করে থাকি। এছাড়াও রংপুরে ফ্রিল্যান্সিং, ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটি বিষয়ক সচেতনতার জন্য বিভিন্ন ধরনের ওয়ার্কশপ করে থাকে।

ব্রেকিংনিউজ: কাজ করতে কি কি সমস্যার সম্মুখীন হয়ে থাকেন?
আরিফুল ইসলাম শাওন: প্রথমত এখানে ইন্টারনেট সমস্যায় পড়তে হয়। পাশাপাশি পেমেন্ট সিস্টেম নিয়ে অনেক ঝামেলা হয়, যার কারণে ক্লায়েন্টদের সাথে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। এছাড়াও স্থানীয় যেকোনো কার্যক্রমের ক্ষেত্রে রাজনৈতিক অস্থিরতার প্রভাবও বিদ্যমান।

ব্রেকিংনিউজ: উদ্যোক্তা হওয়ার পিছনে কারা উৎসাহ দিয়েছে?
আরিফুল ইসলাম শাওন: আমি আমার কাজের জগতকে একটি সংগঠনের আওতায় এনে নিজেকে প্রকাশ করতে চেয়েছি। সেই চিন্তা থেকেই গুছিয়ে, আরও বেশি কাজ করার লক্ষ্যে আমার এই উদ্যোগ। পরিচিত মানুষ এবং প্রিয়জনদের উৎসাহ অবশ্যই ছিল।

ব্রেকিংনিউজ: আপনার প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে সফলতার হার কেমন?
আরিফুল ইসলাম শাওন: প্রাতিষ্ঠানিকভাবে প্রশিক্ষণ দিচ্ছি এ বছরের শুরু থেকে। তাই সঠিকভাবে সফলতার হার এখনই বলা সম্ভব নয়। ব্যক্তিগতভাবে আমার কাছে অনেকেই শিখেছেন, তাদের মধ্যে বেশ কজন দেশের নাম করা কিছু আইটি প্রতিষ্ঠানে জব করছে। এছাড়া মার্কেটপ্লেসেও কাজ করছেন বেশ কজন। অতীত সাফল্য এবং বর্তমান অগ্রগতি মিলিয়ে সামনের দিনগুলোতে আমরা আশাবাদী।

ব্রেকিংনিউজ: আইটির কোন বিষয়ে আগ্রহ বেশি তরুণ প্রজন্মের?
আরিফুল ইসলাম শাওন: আইটির ক্ষেত্র অনেক বিস্তৃত। এখানে যে যার মত কাজ করলেও প্রোগ্রামিং ক্ষেত্রে তরুণ প্রজন্মের একটা বিশেষ আগ্রহ লক্ষ্য করা যায়।

ব্রেকিংনিউজ: বিভাগ পর্যায়ে এত বড় একটি প্রতিষ্ঠান চালাতে সমস্যা হচ্ছে না?
আরিফুল ইসলাম শাওন: প্রায় প্রতিটি ব্যবসাতেই স্থানীয় কিছু সমস্যা থাকে। এছাড়া আইটি ফার্মের সাধারণ কিছু সমস্যারও সম্মুখীন হয়েছি, যা আমরা প্রতিনিয়ত অতিক্রম করে যাচ্ছি।

ব্রেকিংনিউজ: ঢাকায় আপনার প্রতিষ্ঠানের শাখা করার পরিকল্পনা আছে?
আরিফুল ইসলাম শাওন: একটি মানসম্মত আইটি ফার্ম গড়ে তোলার লক্ষ্যে আমাদের যাত্রা শুরু। এই লক্ষ্য পূরণের পরেই জনগণের প্রত্যাশা অনুযায়ী আমরা অফিস সম্প্রসারণ করবো।

ব্রেকিংনিউজ: ফ্রিল্যান্সিং সেক্টরের সম্ভবনা আগামীতে কেমন দেখছেন?
আরিফুল ইসলাম শাওন: বলার অপেক্ষা রাখেনা, সত্যিকারের ফ্রিল্যান্সিং সেক্টরের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। তবে সেই উজ্জ্বলতা আসে কঠোর পরিশ্রম, অধ্যবসায় এবং সততার হাত ধরে। কিন্তু বিভিন্ন ধরনের অপপ্রচার, চটকদার বিজ্ঞাপনে মানুষ সহজেই বিভ্রান্ত হতে পারে। মনে রাখতে হবে, ফ্রিল্যান্সিং সহজ আয়ের পথ নয় বরং নিজের মেধাকে অবলম্বন করে মুক্ত আয়ের পথ। এই পার্থক্যটুকু বুঝতে পারলেই ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে বেকারত্ব দূরীকরণ এবং উদ্যোক্তা তৈরির ভবিষ্যৎ অনেক আশাব্যঞ্জক।

ব্রেকিংনিউজ: ভবিষ্যতে আপনার প্রতিষ্ঠানকে কোন অবস্থানে দেখতে চান? আগামীতে কি কি পরিকল্পনা আছে?
আরিফুল ইসলাম শাওন: আমার স্বপ্নের চেয়েও বড় অবস্থানে। প্রথমত রংপুর শহর এবং পরবর্তী পর্যায়ে পার্শ্ববর্তী শহরগুলোতে ফ্রিল্যান্স আউটসোর্সিং-এর উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ। এছাড়াও ফ্রিল্যান্স আউটসোর্সিং নিয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে নিয়মিত ওয়ার্কশপ করা।

ব্রেকিংনিউজ: নতুনদের জন্য আপনার পরামর্শ কি?
আরিফুল ইসলাম শাওন: নতুনরা নতুন স্বপ্ন দেখে, যা আমাদের নতুন দিনে নিয়ে যায়। যাত্রার শুরুতে নতুনরা যেন ভুল না করে সেই জন্য সবসময় তাদের সতর্ক থাকতে হবে। নতুন যারা তথ্য-প্রযুক্তির বিশাল জগত নিয়ে কাজ করতে আগ্রহী তাদের বলবো, মেধা, স্বদিচ্ছা, পরিশ্রম এবং অধ্যবসায় থাকলে ভাল বন্ধুদের সঙ্গী করে যাত্রা শুরু করলে এই জগত আপনাকে ধরে রাখবে।

ব্রেকিংনিউজ: আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আরিফুল ইসলাম শাওন: আপনাকেও।

ব্রেকিংনিউজ/এসিডিটি/এসইউএম



আপনার মন্তব্য

সাক্ষাৎকার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং