Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ১৯ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

চীনের রাষ্ট্রপতির আত্মীয়র নাম পানামা পেপারে!

চীনের রাষ্ট্রপতির আত্মীয়র নাম পানামা পেপারে!
আন্তর্জাতিক ডেস্ক ০৫ এপ্রিল ২০১৬, ১১:২৫ পূর্বাহ্ন Print

ঢাকা: চীনের রাষ্ট্রপতি শিন জিনপিং এর ঘনিষ্ঠ ৭ আত্মীয়ের নামে বিদেশে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে। সদ্য ফাঁস হওয়া পানামা পেপারে এসব তথ্য জানা গেছে। এছাড়া চীনের এলিট স্ট্যান্ডিং কমিটির দুই সদস্য জাং গাওলি এবং লিউ উনসানের নামে সম্পদ থাকার তথ্য জানা গেছে। খবর বিবিসির।

চীনের সরকার এসব তথ্য অস্বীকার করেছে। চীনের কমিউনিস্ট পার্টির সংবিধান অনুসারে চীনের কোনো নাগরিক বিদেশে সম্পদ রাখতে পারেন। এটা অবৈধ নয়। তবে চীনা নেতাদের বিদেশে সম্পদ রাখাকে নিরুৎসাহিত করা হয়। এমনকি তাদের আত্মীয়তা সূত্রে সম্পদ রাখাকেও নিরুৎসাহিত করা হয়।

সম্প্রতি চীনের দুর্নীতি বিরোধী অভিযান চালাচ্ছে দেশটির সরকার। এ মুহূর্তে এ ধরনের খবর সরকারের দুর্নীতি বিরোধী অভিযানকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে।

চীনের রাষ্ট্রপতির সম্পদের তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্লক করে দিয়েছে দেশটির সরকার। সেন্সর করে এ ধরনের খবর প্রকাশ করা হচ্ছে।

প্রসঙ্গত, পানামাতে অবস্থিত মোসেক ফনসেকা ল ফার্মের বিগত ৪০ বছরের নথি ফাঁস হলে বিশ্বের বিভিন্ন দেশের কর ফাকি দেয়া লোকজনের নাম জানা যায়। এসব তথ্য থেকে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদেরও কর ফাঁকি ও বিপুল পরিমাণ সম্পদ থাকার তথ্য বেরিয়ে পড়ে। যা বিশ্বের শীর্ষ গণমাধ্যমগুলোতে প্রচারিত হচ্ছে।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং