Facebook   Twitter   Google+   RSS (New Site)

শনিবার ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

যুদ্ধবিরতি সত্ত্বেও নাগারনো-কারাবাখে সংঘর্ষ অব্যাহত

যুদ্ধবিরতি সত্ত্বেও নাগারনো-কারাবাখে সংঘর্ষ অব্যাহত
আন্তর্জাতিক ডেস্ক ০৪ এপ্রিল ২০১৬, ২:৪২ অপরাহ্ন Print

ঢাকা: যুদ্ধবিরতি সত্ত্বেও আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার বিরোধপূর্ণ নাগারনো-কারাবাখে সংঘর্ষ অব্যাহত রয়েছে। সোমবার দ্বিতীয় দিনের মতো অঞ্চলটিতে উভয় দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। খবর আল-জাজিরার।

আন্তর্জাতিক চাপের মুখে আজারবাইজান রবিবার নাগারনো-কারাবাখে একতরফা যুদ্ধবিরতি জারি করে।

এক দশকের বেশি সময় পর শনিবার উভয় দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে উভয় দেশের ৩০ সেনা নিহত হয়। যাদের মধ্যে ১৮ জন আজারবাইজানের এবং ১২ জন আর্মেনিয়ার সেনা। ওই ঘটনার পর রবিবার একতরফা যুদ্ধবিরতি জারি করে আজারবাইজান।

কারাবাখের আর্মেনিয়া অধ্যুষিত অঞ্চলটিতে কর্তৃপক্ষ স্বাধীনতার দাবি করছে। কিন্তু ইয়েরেভান যুদ্ধবিরতিতে যাওয়ার জন্য আলোচনায় বসার কথা বলছে।

১৯৯৪ সালে যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার সংঘর্ষের অবসান ঘটে। বিগত এক দশক উভয় দেশের মধ্যে তেমন কোনো সংঘাত হয়নি। কিন্তু গত শনিবার উভয় দেশের সেনাবাহিনীর সংঘর্ষে নাগারনো-কারাবাখে ৩০ জন নিহত হয়েছে। এজন্য একে অন্যকে দায়ী করছে দেশ দুটি।

আজেরি টেলিভিশনে সম্প্রচারকৃত নিরাপত্তা কাউন্সিলের এক বৈঠকে আলজেরিয়ার রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ বলেন, আর্মেনিয়া আন্তর্জাতিক আইনের সব নিয়ম ভঙ্গ করেছে। কিন্তু আমরা আমাদের অবস্থান থেকে সরে আসিনি। সহিংসতা নিরসনে আমরা যুদ্ধবিরতি জারি করেছি এবং তা পর্যবেক্ষণ করছি।

রাশিয়া এবং পশ্চিমা বিশ্ব উভয় দেশকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

প্রসঙ্গত, নব্বই এর শুরুর দশকে হওয়া নাগারনো-কারাবাখ সংঘাতে ৩০ হাজার লোক নিহত হয়েছিলেন।

ব্রেকিংনিউজ/এসএইচ



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং