Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

গ্রীস থেকে তুরস্কে অভিবাসী পাঠানো শুরু

গ্রীস থেকে তুরস্কে অভিবাসী পাঠানো শুরু
আন্তর্জাতিক ডেস্ক ০৪ এপ্রিল ২০১৬, ১:০০ অপরাহ্ন Print

ঢাকা: অভিবাসীদের নিয়ে গ্রীস থেকে তুরস্ক পৌঁছল প্রথম নৌকাটি। গ্রীসে অভিবাসী প্রবেশ ঠেকাতে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্কের মধ্যে চুক্তি সম্পন্ন হয়। সেই চুক্তির কার্যকর করায় অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠানো হচ্ছে। খবর বিবিসির।

সোমবার গ্রীসের লেসবস দ্বীপ থেকে নৌকায় করে ১৩৬ অভিবাসীকে তুরস্কের পশ্চিমে ডিকিলিতে পাঠানো হয়। অভিবাসীদের অধিকাংশ পাকিস্তানের নাগরিক। লেসবসের মেয়র এ তথ্য জানিয়েছেন।

এদিকে তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে হওয়া অভিবাসী চুক্তির সমালোচনা করছে তুরস্কের ডানপন্থী গোষ্ঠীগুলো। তাদের মতে কোনো প্রস্তুতি ছাড়াই তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এ চুক্তি করেছে।

গ্রীক দ্বীপ চিওসে অভিবাসীবাহী একটি ফেরি অপেক্ষা করছে। সোমবার তুরস্কের উদ্দেশে ওই ফেরি রওনা দেবে।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের যে চুক্তি হয়েছে তাতে বলা হয়, যদি কোনো অভিবাসী অবৈধভাবে গ্রীসে প্রবেশ করে তবে তাকে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করতে হবে। সে আবেদন যাচাই বাছাই শেষে নাকচ হলে তাকে তুরস্কে ফেরত পাঠানো হবে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব শরণার্থী সিরিয়ার নয়, তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। আর সিরিয়ার শরণার্থীদের তুরস্কের তৈরি শরণার্থী শিবিরে রাখা হবে। পরে এদেরকে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসের জন্য পাঠানো হবে।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং