Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

পালমিরায় গণকবরের সন্ধান

পালমিরায় গণকবরের সন্ধান
আন্তর্জাতিক ডেস্ক ০৩ এপ্রিল ২০১৬, ১১:১৩ পূর্বাহ্ন Print

ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের কাছ থেকে পুনর্দখলকৃত সিরিয়ার পালমিরা শহরে ৪০টি মরাদেহ সম্বলিত একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানার বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

পালমিরার উত্তর-পূর্বাঞ্চলের ওই গণকবরটির সন্ধান পাওয়া গেছে। কবরটিতে নারী, পুরুষ ও শিশুদের মরদেহ রয়েছে।

সেনাবাহিনী সূত্রে বলা হয়, কিছু লোককে শিরশ্ছেদ ও বাকিদের গুলি করে হত্যা করা হয়েছিল।

একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় আলেপ্পো শহরে বিদ্রোহী গোষ্ঠী ও রাষ্ট্রীয় বাহিনীর মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থান দখলে নেয়া বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে আল-কায়েদা সমর্থিত আল-নুসরা ফ্রন্ট রয়েছে।

এক মাসেরও বেশি সময় ধরে সিরিয়ার বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কিন্তু আইএস এবং আল-নুসরা ফ্রন্ট এ চুক্তির বাহিরে রয়েছে।

পালমিরায় প্রাপ্ত মরাদেহগুলো প্রাদেশিক রাজধানী হোমসের সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। যার মধ্যে কয়েকটি মরদেহের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়েছে।

এএফপির বরাত দিয়ে বিবিসি জানায়, মরদেহগুলোর মধ্যে ২৪টি সাধারণ মানুষের এবং বাকিগুলো মিলিশিয়াপন্থি বাহিনীদের সদস্য ও পরিবারের।

প্রসঙ্গত, গত রবিবার সিরিয়ার সেনাবাহিনী সমর্থিত রুশ বাহিনী ঐতিহাসিক পালমিরা দখল করে। গত মে থেকে শহরটি আইএসের দখলে ছিল।

দখলদারিত্বের সময় আইএস শহরটিতে ২৮০ জনের শিরশ্ছেদ করেছে বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। তারা বিশ্বখ্যাত পুরাকীর্তি সাইটটিরও ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে।

ব্রেকিংনিউজ/এসএইচ



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং