Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

সন্ত্রাসীদের কঠোর নির্যাতনের পক্ষে সমর্থন মার্কিনীদের

সন্ত্রাসীদের কঠোর নির্যাতনের পক্ষে সমর্থন মার্কিনীদের
আন্তর্জাতিক ডেস্ক ৩১ মার্চ ২০১৬, ৯:৫৩ পূর্বাহ্ন Print

ঢাকা: কিউবার কুখ্যাত গুয়ান্তানামো কারাবন্দীদের নির্যাতনের বিরুদ্ধে যেসব মার্কিনীরা সরব হয়েছিলেন তারাই এখন সে সব নির্যাতনের কৌশলকে সমর্থন করছেন। সম্প্রতি এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। ক্যালিফোর্নিয়ার সান বার্নার্দিনোর গণহত্যা ও ইউরোপ জুড়ে সন্ত্রাসী হামলা হওয়ায় মার্কিনীদের মনের এই পরিবর্তন ঘটেছে বলে জানানো হয়। খবর আল-জাজিরার।

দুই-তৃতীয়াংশ মার্কিনী মনে করে, যারা সন্ত্রাসী হামলার পরিকল্পনা করে, তাদের মুখ থেকে কথা বের করতে যন্ত্রণাদায়ক জিজ্ঞাসাবাদ করা উচিত।

গত ২২ মার্চ থেকে ২৮ মার্চ বার্তা সংস্থা রয়টার্স অনলাইনে জনমত যাচাইয়ে প্রশ্ন করে। সেখানে সন্দেহভাজন সন্ত্রাসীদের ওপর কঠোর নির্যাতনের পক্ষে বিপক্ষে মতামত চাওয়া হয়।

২৫ শতাংশ মার্কিনী সব সময়ের জন্য নির্যাতনকে সমর্থন করেন। ৩৮ শতাংশ মাঝে মাঝে কঠোর নির্যাতন করা যেতে পারে এমন মনোভাব ব্যক্ত করেন। মাত্র ১৫ শতাংশ নাগরিক মনে করেন সন্দেহভাজন সন্ত্রাসীদের কঠোর নির্যাতন করা উচিত নয়। সান বার্নারদিনোর হত্যাকাণ্ড ও বেলজিয়ামের হত্যাকাণ্ডের পর নেয়া এসব জরিপ মার্কিনীদের ভাবনা বদলিয়েছে বলে মনে করা হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসীদের কঠোর নির্যাতনের কথা প্রতি সমাবেশেই বলে যাচ্ছেন। তার নির্বাচনী প্রচারের একটি বড় অংশ জুড়েই থাকে সন্ত্রাসবাদ।

ট্রাম্প প্রকাশ্যেই বলেন, তিনি রাষ্ট্রপতি হলে বারাক ওবামার বন্ধ করে দেয়া ওয়াটারবোডিং নির্যাতন ফিরিয়ে আনবেন। এর আগে এসব নির্যাতন জেনেভা কনভেনশনের লঙ্ঘন হয়েছে বলে বন্ধ করে দেয়া হয়েছিল।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং