Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

বিরোধীদের নিয়ে সিরিয়ায় সরকার গঠন হবে

বিরোধীদের নিয়ে সিরিয়ায় সরকার গঠন হবে
আন্তর্জাতিক ডেস্ক ৩১ মার্চ ২০১৬, ৯:২১ পূর্বাহ্ন Print

ঢাকা: বিরোধী দল নিয়ে সিরিয়ায় সরকার গঠন করা কঠিন কিছু নয়। সিরিয়ায় সব মতের লোক নিয়ে সরকার গঠন করার কথা ব্যক্ত করেন রাষ্ট্রপতি বাশার আল-আসাদ। তবে আসাদের এই কথা উড়িয়ে দিয়েছে সিরিয়ার বিরোধীরা। তাদের মতে আসাদকে রেখে সিরিয়ায় কোনো সরকার হবে না। খবর রয়টার্সের।

রাশিয়ার সহায়তায় আসাদ সিরিয়ার অনেক এলাকা এখন নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। বিরোধীদের পালমিরা থেকে হটে যাওয়াকে বড় করে দেখান আসাদ। সিরিয়ার জন্য নতুন সংবিধান এক সপ্তাহের মধ্যে তৈরি হয়ে যাবে বলে জানান আসাদ।

আসাদ বলেন, আগামী মাসে জেনেভায় শান্তি সংলাপ শুরু হচ্ছে। তখন নতুন সংবিধান নিয়ে আলোচনা হবে। তবে সিরিয়ার বিরোধীরা বলছে, সিরিয়া অন্তর্বর্তীকালীন যে সরকার গঠিত হবে তাতে আসাদের কোনো ভূমিকা থাকবে না। অন্যকথায় আসাদের অধীনে কোনো সরকার থাকবে না। অন্তর্বর্তী সরকারকে সব ধরনের ক্ষমতা দিতে হবে।

শান্তি সংলাপের সঙ্গে যুক্ত এক কূটনীতিক বলেন, আসাদ মনের ইচ্ছায় অনেক কিছুই বলতে পারে। তবে এসব কথা সিরিয়ার রাজনৈতিক প্রক্রিয়ায় থাকবে না।

আসাদ সরকারের মতে সিরিয়ার গৃহযুদ্ধে ২০০ বিলিয়ন ডলার মূল্যের সম্পদ নষ্ট হয়েছে। তবে জাতিসংঘের মতে ৯০ বিলিয়ন ডলার মূল্যের সম্পদ ক্ষতি হয়েছে।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং