Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » আন্তর্জাতিক 

অ্যাপলের সাহায্য ছাড়াই বার্নার্দিনো বন্দুকধারীর আইফোনে এফবিআই

অ্যাপলের সাহায্য ছাড়াই বার্নার্দিনো বন্দুকধারীর আইফোনে এফবিআই
আন্তর্জাতিক ডেস্ক ২৯ মার্চ ২০১৬, ৫:১৭ অপরাহ্ন Print

ঢাকা: আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের সহযোগিতা ছাড়াই সান বার্নার্দিনো বন্দুকধারীর আইফোনে প্রবেশ করতে সক্ষম হয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। মার্কিন বিচারবিভাগের পক্ষ থেকে মঙ্গলবার এ কথা জানানো হয়। খবর বিবিসির।

স্যান বার্নার্দিনো হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুক পুলিশের গুলিতে নিহত হওয়ার পর আইফোন থেকে তথ্য বের করতে অ্যাপলে সাহায্য চেয়ে তাগিদ দিয়ে আসছিল এফবিআই। এতে অস্বীকৃতি জানায় অ্যাপল। পরে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। কর্তৃপক্ষকে সহায়তার বিষয়ে আদালতের আদেশে নারাজি জানিয়ে আসছিল অ্যাপল।

সোমবার মার্কিন কর্মকর্তারা জানান, তারা নিজস্ব উপায়ে ফারুকের ব্যবহৃত আইফোনের তথ্যে প্রবেশ করতে পেরেছেন।

পরে বিচার বিভাগের অনুরোধে এ-সংক্রান্ত শুনানি স্থগিত করা হয়। এর মধ্য দিয়ে আদালতে মামলার বিষয়টির সমাপ্তি ঘটল।

গত সপ্তাহে সরকারি কৌঁসুলিরা আদালতকে বলেন, অ্যাপলের সাহায্য ছাড়াই ‘বাইরের একটি পক্ষ’ ফারুকের আইফোনের লক ভাঙার সম্ভাব্য পদ্ধতি বাতলে দিয়েছে।

অ্যাপল বলেছে, ফারুকের আইফোনের তথ্যে এফবিআই কীভাবে প্রবেশ করেছে, তা তারা জানে না। আইফোনের দুর্বলতার বিষয়টি সরকার তাদের সঙ্গে ভাগাভাগি করবে বলে আশা অ্যাপলের।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান বার্নার্দিনোতে রিজওয়ান ফারুক ও তাশফিন মালিক দম্পতি গুলি করে ১৪ জনকে হত্যা করেন। পরে তারা দুজনই পুলিশের গুলিতে নিহত হন। ফারুক-তাশফিন জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে জড়িত থাকতে পারেন বলে সন্দেহ রয়েছে।

ব্রেকিংনিউজ/এসএইচ



আপনার মন্তব্য

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং