Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » ভারত 

‘সংরক্ষণ নীতিতে কোনো রদবদল নয়’

‘সংরক্ষণ নীতিতে কোনো রদবদল নয়’
ভারত ডেস্ক ২১ মার্চ ২০১৬, ৫:৪৩ অপরাহ্ন Print

ভারত: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে সংরক্ষণ ইস্যুতে ফের মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বিজ্ঞান ভবনে অম্বেদকর স্মারক বক্তৃতায় যোগ দিয়ে মোদী আশ্বাস দেন, দলিত এবং পিছিয়ে পড়া শ্রেণীর মানুষদের জন্য সংরক্ষণ নীতিতে কোনও বদল করা হবে না।

সংরক্ষণ নীতির বিষয়ে বিরোধীরা যে প্রচার চালাচ্ছে, তা মিথ্যা বলে দাবি করেন ভারতের প্রধানমন্ত্রী। মোদীর দাবি বিজেপি চালিত কোনো রাজ্যে কখনও দলিতদের অধিকার খণ্ডন করা হয়নি।

দিল্লিতে বি.আর অম্বেদকরের স্মরণে স্মারক বক্তৃতায় মোদী বলেন, বাবাসাহেব ছিলেন দলিতদের প্রতিনিধি ও বিশ্বমানব। যদি রাজা মার্টিন লুথারকে অনুপ্রেরণা হিসেবে দেখা হয়, তাহলে অম্বেদকরও মানবজাতির উন্নয়নের জন্যে অনুপ্রেরণা হিসেবেই গণ্য করা হবে। তাকে দূরদর্শী মানুষ হিসেবে সম্মোধন করে মোদী বলেন, ভারতে শ্রম আইন ও শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করেছিলেন অম্বেদকর।

শুধু দলিতদের নয়, নারী জাতির উন্নয়নেও অম্বেদকরের বিশাল ভূমিকায় আছে, মন্তব্য করেন মোদী।

দলিতদের স্বার্থরক্ষায় যিনি এতটা লড়াই করেছেন, সেই লড়াইকে মিথ্যা করে সংরক্ষণ নীতিতে কখনওই বদল আনবে না বিজেপি সরকার। এটা সম্পূর্ণই বিরোধীদের মিথ্যাচার।

মোদীর দাবি, বিরোধীরা এটা করে রাজনৈতিক ভাবে লাভবান হতে পারে কিন্তু, সমাজের শান্তি ও স্থিতবস্থা নষ্ট করে অচলাবস্থা তৈরির সৃষ্টি করছে। তিনি মনে করেন একসঙ্গেই দলিতদের উন্নয়ন ও শিল্পায়ন দুই সম্ভব। এর জন্যেই একদিন লড়াই করেছিলেন অম্বেদকর।

প্রসঙ্গত, বিগত কয়েক মাস ধরে সংরক্ষণ নীতির জন্য আন্দোলন করে আসছে দলিত ও জাট সম্প্রদায়।

ব্রেকিংনিউজ/এসএইচ



আপনার মন্তব্য

ভারত বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং