Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » ভারত 

শূন্য টাকার নোট

শূন্য টাকার নোট
ভারত ডেস্ক ১৯ মার্চ ২০১৬, ৪:২৪ অপরাহ্ন Print

ঢাকা: শূন্য টাকার নোট! কি আশ্চর্য হচ্ছেন? আশ্চর্য হওয়ার মতো খবরই বটে। কিন্তু ভারতে এমন নোট তৈরি করা হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে নয়। বরং সরকারের এমপি-মন্ত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ নোট তৈরি হয়েছে।

বলা হয়েছে, কেই কি আপনার কাছে ঘুষ চাইছে? তাহলে ঘুষ দিয়ে দিন। বিনা দ্বিধায় হাতে ধরিয়ে দিন বান্ডিল বান্ডিল নোট। মন্ত্রী, এমপি, আমলা যেই হোউন না কেন। নোট ধরিয়ে দিন। ঘুষ দিন তাৎক্ষণিকভাবে। কারণ ঘুষ দেয়ার জন্য নতুন নোট চলে এসেছে বাজারে। ঘুষ চাইলেই হাতে ধরিয়ে দিন শূন্য টাকার নোট।

ভারতের ‘ফিফথ পিলার’ নামে একটি এনজিও এই শূন্য টাকার নোট বাজারে এনেছে। ঘুষের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতেই এই অভিনব ভাবনা সংস্থাটির। সূত্র আনন্দবাজার।

এতে বলা হয়, সংস্থার প্রতিষ্ঠাতা বিজয় আনন্দ বলছেন, এই শূন্য টাকার নোট যদি দেশের মানুষ ঠিক মতো ব্যবহার করতে পারেন, তা হলে ঘুষের বিরুদ্ধে এক বিরাট আন্দোলন গড়ে তোলা যাবে।

ঘুষখোরদের খপ্পরে পড়ে অনেকেই ঠিক মতো প্রতিবাদ করতে পারেন না। কাজ উদ্ধারের জন্য অনেকেই ঘুষ দিতে বাধ্য হন। অনেকে ঘুষ দিতে রাজি হন না। কিন্তু সেভাবে প্রতিবাদও করতে পারেন না। ঘুষের বিরুদ্ধে যেটুকু প্রতিবাদ হয়, তা যে যার নিজের মতো করে করেন। তাতে ঘুষ বিরোধী আন্দোলন কোনও অবিচ্ছিন্ন রূপ পায় না।

‘ফিফথ পিলার’ চাইছে, ঘুষ বিরোধী আন্দোলন গোটা ভারতে একটা সংঘবদ্ধ আন্দোলন হিসেবে গড়ে উঠুক। কেউ ঘুষ চাইলেই তাকে শূন্য টাকার নোট ধরিয়ে দেয়া হোক। তাতে ঘুষখোরদের এই বার্তা দেয়া যাবে যে, গোটা দেশে একই ধাঁচে আন্দোলন শুরু হয়েছে ঘুষের বিরুদ্ধে। যা ঘুষ দুর্নীতি রোধে কার্যকর হবে বলে মনে করে সংস্থাটি।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

ভারত বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং