Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » স্বাস্থ্য 

দেশে ‘হেলথ কার্ড’ চালু

দেশে ‘হেলথ কার্ড’ চালু
প্রতিনিধি ২৪ মার্চ ২০১৬, ৬:০৬ অপরাহ্ন Print

কালিহাতি (টাঙ্গাইল): সরকারের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির নাম 'শেখ হাসিনা হেলথ কেয়ার' হিসেবে ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।  কর্মসূচির অধীনে ‘হেলথ কার্ড’- কর্মসূচিরও উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে টাঙ্গাইলের কালিহাতি উপজেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উন্নত দেশ আমেরিকায়ও গরিব, মধ্যবিত্ত শ্রেণি রয়েছে। তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সে দেশে চালু হয়েছে ওবামা হেলথ কেয়ার। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশেও গরিব রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই এ কর্মসূচিকে অারও জোরদার করতে আজ (বৃহস্পতিবার) থেকে এর নাম ‘শেখ হাসিনা হেলথ কেয়ার’ করা হলো।

মন্ত্রী বলেন, এ কর্মসূচির মাধ্যমে দরিদ্র পরিবারগুলোকে একটি হেলথ কার্ড প্রদান করা হবে এবং এ কার্ডের মাধ্যমে তারা ৫০টি রোগের সার্বিক চিকিৎসা পাবেন বিনামূল্যে।

কার্ডের অধীনে অ্যাপেন্ডিসাইডিস, ফ্লু, অ্যাজমা থেকে শুরু করে গর্ভকালীন চিকিৎসাসেবাও নিতে পারবেন রোগীরা। প্রথম পর্যায়ে টাঙ্গাইলের কালিহাতি, ঘাটাইল ও ধনবাড়ি উপজেলায় ১ লক্ষ পরিবারকে এ কার্ড প্রদান করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিটি পরিবার মাসে এ কার্ডের অধীনে ১ হাজার টাকার ফ্রি চিকিৎসা পাবেন। ইন্স্যুরেন্সে স্কিমের অধীনে বছরে ৫০ হাজার টাকার ফ্রি চিকিৎসা দেয়া হবে। প্রয়োজনে জেলা হাসপাতালে রেফার করা হবে।

নাসিম বলেন, ২০১৪-১৫ সালে বিএনপি-জামাতের তাণ্ডব মানুষ ভোলেনি। আওয়ামী লীগ কোনও হাওয়া ভবন তৈরি করেনি। বরং গ্রামেগঞ্জে মানুষের কাছর চিকিৎসাসেবা পৌঁছে দিয়েছে।

স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মোহাম্মদ নুরুল হক।

অনুষ্ঠানে ১০ জন হতদরিদ্রের মাঝে হেলথ কার্ড তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং