Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » স্বাস্থ্য 

ইঁদুরে জিকার ভ্যাকসিন প্রয়োগে সাফল্য ইনোভিওর

ইঁদুরে জিকার ভ্যাকসিন প্রয়োগে সাফল্য ইনোভিওর
স্বাস্থ্য ডেস্ক ১৭ ফেব্রুয়ারী ২০১৬, ৮:৫০ অপরাহ্ন Print

ঢাকা: মশা বাহিত রোগ জিকার প্রতিষেধক তৈরিতে অনেকটা এগিয়ে গেছে যুক্তরাষ্ট্রের ইনোভিও ফার্মাসিটিক্যাল কোম্পানি। জিকার বিরুদ্ধে লড়াই করা তাদের পরীক্ষামূলক ভ্যাকসিন ইঁদুরের দেহে প্রয়োগে সফল হয়েছে বলে দাবি করেছে।

বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

খবর বলা হয়, এ বছরের শেষ দিকে মানুষের দেহে এই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। এ ঘোষণার সঙ্গে সঙ্গে ইনোভিও কোম্পানির শেয়ারের দাম এক লাফে ৭ শতাংশ দাম বেড়ে গেছে।

ইনোভিও কোম্পানির পক্ষ থেকে বলা হচ্ছে, ইঁদুরের দেহে তাদের পরীক্ষামূলক প্রতিষেধক প্রয়োগে ইঁদুরের এন্টিবডির উন্নতি হয়েছে এবং টি-সেল ভালো প্রতিক্রিয়া দেখিয়েছে। এই টি-সেল রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ২০১৬ সালের শেষ দিকে এই প্রতিষেধক মানুষের দেহে প্রয়োগ করা হবে। ইনোভিও কোম্পানির নির্বাহী জোসেফ কিম এসব কথা বলেন।

জিকা ভ্যাকসিন তৈরিতে এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের ১৫ কোম্পানি কাজ করছে। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যাকসিন তৈরিতে বিশেষ পদক্ষেপ নিয়েছে।

জিকা ভাইরাসের আক্রমণে মস্তিষ্কে প্রভূত ক্ষতি হয়। বিশেষ করে এই ভাইরাসের আক্রমণে গর্ভবতী নারীদের বাচ্চা অসম্পূর্ণ আকৃতি নিয়ে জন্ম গ্রহণ করে। ব্রাজিলে জিকার এসব আক্রমণ দেখা গেছে।

ডেঙ্গু, চিকুনগুণিয়ার মত এই ভাইরাসের প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। জিকার উন্নত ভ্যাকসিন তৈরিতে অনেকটা এগিয়ে গেছে ভারতের ভারত বায়োটেক।  তাদের ভ্যাকসিন জিকার বিরুদ্ধে সফল হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয় এর আগে।

ব্রেকিংনিউজ/এসডি/এইচএস



আপনার মন্তব্য

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং