Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » স্বাস্থ্য 

শনিবার ‘ট্রি-ম্যান’র অস্ত্রোপচার

শনিবার ‘ট্রি-ম্যান’র অস্ত্রোপচার
প্রতিবেদক ১৬ ফেব্রুয়ারী ২০১৬, ১:২৩ অপরাহ্ন Print
এ সম্পর্কিত আরও খবরঃ

ঢাকা: ‘ট্রি-ম্যান’ আবুল বাজারদারের দেহে প্রখমবারের মতো অস্ত্রোপচার করা হবে আগামী শনিবার। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন এই রোগীর শরীরের বাড়তি অংশ কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে তার জন্য গঠিত মেডিক্যাল বোর্ড।

গতকাল সোমবার বার্ন ইউনিটের চিকিৎসক ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের এ তথ্য জানান।

সামন্ত লাল জানান, ‘আবুলের দেহে প্রথম পর্যায়ের অস্ত্রোপচার করে বেড়ে ওঠা বাড়তি অংশ কেটে ফেলে দেয়া হবে। এতে তিনি শারীরিক যন্ত্রণা থেকে মুক্তি পাবেন। পরে সুক্ষ্ম অস্ত্রোপচার করা হবে। তবে এটা পরিস্থিতির উপর নির্ভর করবে।’

আবুল বাজনাদার হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা এইচপিভিতে আক্রান্ত। এর বৈজ্ঞানিক নাম ‘এপিডারমোডিসপ্লাসিয়া ভেরুসিফরমিস’। গাছের শেকরের মতো উপসর্গ থাকায় এ রোগ ‘ট্রি-ম্যান’ নামেও পরিচিত। বিশ্বে এখন পর্যন্ত রোগটিতে আক্রান্তের সংখ্যা আবুলসহ মাত্র ৩। চিকিৎসা তো বটেই, এ রোগ নিয়ে তেমন কোনো গবেষণাও হয়নি চিকিৎসা বিজ্ঞানে।

খুলনার আবুল বাজারদারকে গত ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। পরদিন তার জন্য ৬ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়।

হাসপাতালের বার্ন ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালামের নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডে আরও ৩ জন চিকিৎসককে অন্তর্ভূক্ত করা হয়েছে।

এরা হলেন- ঢাকা মেডিকেলের সার্জারি বিভাগের অধ্যাপক খুরশিদ আলম, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ডা. শহীদুল ইসলাম, চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কবীর চৌধুরী।

ব্রেকিংনিউজ/এটিআর



আপনার মন্তব্য

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং