Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » স্বাস্থ্য 

গরীবের ডাক্তার ‘কল্পনা’

গরীবের ডাক্তার ‘কল্পনা’
ছবি: ব্রেকিংনিউজ
উজ্জ্বল রায় ১৩ ফেব্রুয়ারী ২০১৬, ১:৫৩ অপরাহ্ন Print

নড়াইল: কেউ ডাকেন ডাক্তার আপা, কেউ বৌদি, কেউ দিদি, আবার কেউবা মাসি। একটি এলাকার নারীদের জীবন চলার সঙ্গী এ মানুষটি। তাঁকে ছাড়া যেন অস্বস্তি গৃহিনীদের। মা ও শিশু স্বাস্থ্যের পরিচর্যা এবং পরিবার পরিকল্পনা বিষয়ক সেবা দেন তিনি। সবার আপনজন হয়ে উঠেছেন তিনি। মানুষটির নাম কল্পনা রানী সরকার।

সরকারের পরিবার পরিকল্পনা বিভাগের পরিবার কল্যাণ সহকারী হিসেবে কর্মরত তিনি। নড়াইলের লোহাগড়া উপজেলার লাহুড়িয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড তাঁর কর্মস্থল।

গত ৩৯ বছর ধরে এখানেই চাকরি করছেন। শ্বশুর বাড়ি এ ওয়ার্ডেই। আগামী ২৬ জানুয়রিতে অবসরে যাবেন। এ কাজপাগল মানুষটিকে ছাড়া যেমন এলাকার মানুষের চলে না। তেমনই পরিবার পরিকল্পনা বিভাগও দিয়েছে তাঁকে ভালো কাজের স্বীকৃতি। ১১ বার হয়েছেন উপজেলার মধ্যে শ্রেষ্ঠ কর্মী। জেলায় শ্রেষ্ঠ হয়েছেন ২ বার। পরিবার পরিকল্পনা বিভাগের মহাপরিচালক বেশ কয়েকবার তাকে সনদও দিয়েছেন।

এলাকার নারীরা জানালেন, মেয়েলি রোগের সব কথা নিজের আপনজনকেও বলা যায় না। লজ্জা লাগে। ডাক্তার আপাই তাঁদের ভরসা। তাই দুই-একদিন তাঁকে না দেখলেই অস্বস্ততিতে ভোগেন নারীরা। ওই এলাকার গৃহিনী দিপালী বেগম, কনক বেগম ও লাভলী জানালেন, গর্ভাবস্থায় এবং শিশুর যত্ন নিতে এলাকার নারীরা তাঁর ওপরই ভরসা করেন। তাঁর পরামর্শে সবাই লাভবান হয়েছেন। তিনি নিজের মায়ের মত পাশে থাকেন।

লাহুড়িয়া ইউনিয়র পরিষদের চেয়ারম্যান জি এম নজরুল ইসলাম বললেন, কল্পনা রানী এলাকায় গরীবের ডাক্তার আপা বলে পরিচিত। চাকরি নয়, সেবাই তাঁর ধর্ম।


কল্পনা বলছিলেন, চাকরি জীবনের প্রথম দিকে ৭০-৮০ এর দশকে পরিবার পরিকল্পনার কর্মী শুনে অনেক বাড়িতেই ঢুকতে দেয়নি। না জায়েজ কাজ বলে তাড়িয়েছে। কিন্তু আমি দমে যায়নি। এলাকার শিক্ষক ও সচেতন মানুষের সাহায্য নিয়ে সেসব পরিবারের বিভিন্ন সমস্যার সমাধান করেছি।

লোহাগড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তানভীর আহমেদ প্লাবনের মতে, উপজেলা সদরের শেষপ্রান্তে (২০ কিলোমিটার দূরে) প্রত্যন্ত গ্রামের একটি এলাকার সাধারণ মানুষের সুচিকিৎসার পরামর্শে অন্যতম ভরসাস্থল হয়ে উঠেছেন কল্পনা রানী।

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং