Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » স্বাস্থ্য 

ক্যান্সার প্রতিরোধে দরকার জনসচেতনতা

ক্যান্সার প্রতিরোধে দরকার জনসচেতনতা
ছবি: ব্রেকিংনিউজ
প্রতিবেদক ০৭ ফেব্রুয়ারী ২০১৬, ১:৪৩ অপরাহ্ন Print

ঢাকা: ক্যান্সার নিরাময়যোগ্য রোগ হলেও জনসচেতনতার অভাবে ব্যপক আকার ধারণ করেছে। এ রোগের ফলে শুধু রোগী নয়, এর সাথে ক্ষতিগ্রস্ত হচ্ছে তার পরিবারও।

সরকারের একার পক্ষে এ রোগ প্রতিরোধে ভূমিকা রাখা সম্ভব নয়। এজন্য জনসচেতনতা খুবই জরুরী বলে মনে করেন বিশ্লেষকরা।

শুধু চিকিৎসা নয়, এ রোগ থেকে বাঁচতে দরকার প্রতিরোধ ক্ষমতা বলে মনে করছেন চিকিৎসকরা।

রবিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক আলোচনা সভায় এসব বিষয় উঠে আসে। বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, বাংলাদেশ ক্যান্সার সোসাইাট হসপিটাল এন্ড ওয়েলফেয়ার হোম, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি মেডিকেল এসিষ্ট্যান্ট ট্রেনিং স্কুল ও ইউনাইটেড ফোরাম এ্যাগেইনেষ্ট টোবাকো যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে।

ক্যান্সারসহ যাবতীয় নিরাময়যোগ্য রোগের প্রতিরোধ গড়ে তোলা এখন সময়ের দাবি উল্লেখ করে সাবেক স্বাস্থ্য উপদেষ্টা ও ইউনাইটেড ফোরাম এ্যাগেইনেষ্ট টোবাকোর চেয়ারম্যান অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা: আব্দুল মালিক বলেছেন, প্রতিবছর প্রায় আড়াই লক্ষ মানুষ মরণব্যধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যায়। প্রতিনিয়ত এ রোগের ব্যপকতা বেড়েই চলছে। তাই ক্যান্সার প্রতিরোধ ও প্রতিকারের লক্ষে দেশব্যাপি জনসচেতনতা তৈরি করতে হবে। প্রাথমিক অবস্থায় এ রোগ নির্ণয় করে চিকিৎসার জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা সৃষ্টি করতে হবে।

প্রসূত মায়েদের সন্তানকে বুকের দুধ খাওয়ানোর উপর গুরুত্বারোপ করে আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু বলেন, ‘সন্তানকে মায়ের দুধ খাওয়ালে, চর্বিযুক্ত খাবার কম খেলে ও ওজন নিয়ন্ত্রনে রাখেলে ক্যান্সার হবার সম্ভবনা কম থাকে। পাশাপাশি ক্যান্সার থেকে বাঁচার জন্য শারিরিক পরিশ্রম, ধুমপান ও মদপান থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।’

ক্যান্সারের বিরুদ্ধে সরকার একা কিছু করতে পারবে না উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক ডা. মো. দীন মোহাম্মদ নূরুল হক বলেন, ‘যে কোন ধরনের ক্যান্সার রোগ হলে ব্যাক্তি ও পরিবার ক্ষতিগ্রস্ত হয়। সরাকার একা কিছু করতে পারবে না। তাই নিজেদের স্বাস্থ্য রক্ষায় নিজেদেরই পদক্ষেপ নিতে হবে।’

বিশ্বব্যাপি ক্যান্সার মহামারীর দিকে অগ্রসর হচ্ছে। ক্যান্সারের আগ্রাসন থেকে মানুষকে রক্ষা করতে সরকারের পাশাপাশি, সাধারণ জনগণ ও ক্যান্সার সোসাইটির জোড়ালো ভূমিকা রাখার আহ্বান জানান অন্যান্য বক্তারা।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- স্বাধীনতা চিকিৎসক পরিসদের সহ-সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. কামরুল হাসান খান প্রমুখ।

ব্রেকিংনিউজ/এএন/এটিআর



আপনার মন্তব্য

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং