Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » মজার খবর 

বিশ্বে জনপ্রিয় হচ্ছে বাঁশের সাইকেল

বিশ্বে জনপ্রিয় হচ্ছে বাঁশের সাইকেল
মজার খবর ডেস্ক ২৭ জানুয়ারী ২০১৬, ৩:৫৭ অপরাহ্ন Print

ঢাকা: ‘বাঁশ খাওয়া বা বাঁশ দেয়া’ এই শব্দগুলো বাঙালি মুখে প্রায়ই শোনা যায়। গ্রামঞ্চলে বাঁশ দিয়ে তৈরি বাড়ি, ঘরের বেড়া, ঝুঁড়ি কতো কিছুই না তৈরি হয়। কিন্তু এখন গ্রামঞ্চলে গেলে আর চোখে পড়ে না বাঁশের ঘর-বাড়ি। বেশিরভাগই ইট-পাথরের তৈরি করা দালান। অাধুনিক ছোঁয়া লাগার সাথে সাথেই বাঁশের ব্যবহার কমে গেছে। কিন্তু এই বাঁশ নিয়ে অফ্রিকায় রীতিমতো হৈচৈ শুরু হয়েছে।

ছোটো এবং গরীব একটি দেশ অফ্রিকা। এখানে তৈরি হচ্ছে বাঁশের তৈরি সাইকেল। এই সাইকেল অ্যালুমিনিয়াম, স্টিলের থেকেও নাকি বেশি মজবুত। ধাতুর সাইকেল ছেড়ে আধুনিক। স্টাইলিশ বাঁশের এ বাইসাইকেলের বিক্রিও অনেক। জানা গেছে ধাতুর তৈরি সাইকেলের তুলনায় বাঁশে সাইকেলের বিক্রি দেড়গুণ বেশি।

বুমারস ইন্টারন্যাশানাল সাইকেল নির্মাতা ঘানার প্রত্যন্ত গ্রামে গরিব মানুষদের ট্রেনিং দিচ্ছে বাঁশের বাইসাইকেল বানানোর। তারা দাবি করছে, ধাতুর সাইকেলের থেকেও অনেক বেশি শক্তিশালী, স্টাইলিশ এই সাইকেল।

বুমারস ইন্টারন্যাশানালের সিইও কোবেনা দানসো জানান, ‘বাঁশের সাইকেল উত্‍পাদনে অনেক যুবক রোজগারে সন্ধান পেয়েছে। ঘানা ছাড়িয়ে বিভিন্ন দেশে এই সাইকেল রপ্তানিও করা হচ্ছে।’

বাঁশ দিয়ে সাইকেল বানানো নতুন কোনও উদ্ভাবনী নয়। প্রায় দেড়শো বছর আগেও বাঁশের সাইকেলের ব্যবহার ছিলো। ১৮৯৪-এ ইংল্যান্ডের বাম্বু সাইকেল কোম্পানি তৈরি করে বাম্বু বাইক। পাশাপাশি ওই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রেও জনপ্রিয় হয়ে ওঠে বাঁশের সাইকেল। কিন্তু কল-কারখানার যত উন্নতি হয়েছে এরসঙ্গে উধাও হয়ে গেছে হাতে তৈরি বাঁশের বাইসাইকেলের মতো অনেক ক্ষুদ্র শিল্প। কিন্তু ফের এই শিল্পকে তুলে ধরতে বেশ কিছু কোম্পানি এগিয়ে এসেছে।

প্যাডেল ফরওয়ার্ড সাইকেল প্রস্তুকারক বিশ্বের কাছে বাঁশের সাইকেলকে তুলে ধরার জন্য অভিনব উদ্যোগ নিয়েছে। তাদের ওয়েবসাইট থেকে মাত্র ৫০০ ডলারে পেয়ে যাবেন দারুন স্টাইলিশ বাঁশের বাইসাইকেল।

বিশ্বে যখন বাঁশের বাইসাইকেল নিয়ে এত হৈচৈ, বাংলাই বা বাদ যায় কেন? ক্ষুদ্র শিল্পে রাজ্য সরকারে উত্‍সাহ বৃহত্‍। আর বাঁশের উত্‍পাদনও যথেষ্ট। তাই একটু বাড়তি উত্‍সাহ যোগ হলেই চপ, তেলেভাজার মতো বাংলায় নতুন শিল্প গড়ে উঠতেই পারে বাঁশের বাইসাইকেল। যদি বাস্তবে সত্যি সম্ভব হয়, তখন হয়ত ‘বাঁশ খাওয়া বা বাঁশ দেওয়া’ ব্যকরণও পাল্টে যেতে পারে।

ব্রেকিংনিউজ/এটিআর



আপনার মন্তব্য

মজার খবর বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং